সুপ্রিম কোর্ট৷

Supreme Court Youtube channel: লাইভ স্ট্রিমিংয়ের আবহেই চরম বিপত্তি, সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌ড

নয়াদিল্লি: এবার সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক। হয়ে যাওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। সেই ইউটিউব চ্যানেলেই আমেরিকার ‘রিপল ল্যাবস’ নামে একটি সংস্থার বিজ্ঞাপনী ভিডিয়ো আসছে বলেই  দাবি করা হয়েছে। এই চ্যানেলে গুরুত্বপূর্ণ মামলাগুলির শুনানির সরাসরি সম্প্রচার হয়। তার মাঝেই এই বিপত্তি।

আরও পড়ুন: হাতি সাফারির অনবদ্য জায়গা! পুজোয় কোদালবস্তি রাখুন প্ল্যানে, রিসর্টে বসেই বন্যপ্রাণ দেখুন

আরও পড়ুন: কাটল ৪২ দিন, শনিবার থেকেই ‘কাজে’ জুনিয়র ডাক্তাররা! কিন্তু পূর্ণরূপে কাজ শুরু কবে থেকে?

সম্প্রতি আরজি কর মামলার শুনানির সরাসরি সম্প্রচার করা হয় এই চ্যানেলের মাধ্যমেই। ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে আরজি কর মামলার শুনানি ছিল। সেই শুনানির সরাসরি সম্প্রচার হচ্ছিল। কপিল সিব্বল শীর্ষ আদালতের কাছে আবেদন করেন শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ রাখা হোক। সেই আবেদন অবশ্য মঞ্জুর করেনি সর্বোচ্চ আদালত।
মহিলা আইনজীবীদের সুরক্ষার কারণ দেখিয়ে শুনানির লাইভ সম্প্রচার বন্ধ করার অনুরোধ করেছিলেন রাজ্যের আইনজীবী কপিল সিব্বল। কিন্তু প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় অনুরোধ খারিজ করে দিয়ে বলেন জনস্বার্থ  মামলার লাইভ স্ট্রিমিং বন্ধ করা যাবে না।

আরজি কর কাণ্ডে এই সরাসরি সম্প্রচার বা লাইভ স্ট্রিমিং নিয়েই জুনিয়র ডাক্তারদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক বারবার বন্ধ হয়েছে। চিকিৎসকদের দাবি ছিল, বৈঠকের স্বচ্ছতা বজায় রাখতে সরাসরি সম্প্রচার করার প্রয়োজন। সরাসরি সম্প্রচার না হওয়ার কারণেই দু’বার বৈঠক ভেস্তেও যায়। এপর সুপ্রিম কোর্টের ইউটিউব চ্য়ানেল হ্যাক হওয়ার পরে ফের শুরু নতুন টানাপড়েন।