মার্কিন সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদি। Picture Courtesy: PTI

Modi visit to USA: আমেরিকা সফরে মোদি! রাশিয়া-ইউক্রেনে শান্তি ফেরানো লক্ষ্য, আলোচনায় আর কী কী?

নয়াদিল্লি; দ্বিপাক্ষিক বৈঠকের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যাচ্ছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেওয়ার পাশাপাশি ওই দেশের বিভিন্ন উদ্যোগপতি এবং বিভিন্ন কোম্পানির সিইওদের সঙ্গেও গোলটেবিল বৈঠকে বসবেন তিনি। সেপ্টেম্বরের ২১ অর্থাৎ আজ থেকে আগামী  ২৩ তারিখ পর্যন্ত মার্কিন সফর করবেন মোদি। বিভিন্ন কর্মসূচির পাশাপাশি সূত্রের খবর এই বৈঠকের প্রধান উদ্দেশ্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে গোটা ইউরোপে কীভাবে শান্তি ফিরে আসা সে বিষয়ে আলোচনা করা।

আরও পড়ুন: পুজোর আগে বাংলাদেশ থেক আসবে ইলিশ? বড় খবর এল ঢাকা থেকে
সাম্প্রতিককালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যেই দুইবার ইউরোপ সফরে গিয়েছিলেন। সেখানে গিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেন্সকি দুই পক্ষের সঙ্গেই কথা বলেন। পুতিন ছাড়াও ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনিও বিশ্বশান্তির ক্ষেত্রে ভারতের উপরেই আস্থা রেখেছেন।

আরও পড়ুন: বাড়ছে বন্য পশুদের অত্যাচার, ঘুম উড়ছে গ্রামবাসীদের! কারণ জানালেন বিশেষজ্ঞ
যেহেতু ভারত ন্যাটো-সহ কোনও পক্ষের সঙ্গেই যুক্ত নয়, সেক্ষেত্রে ইউরোপে শান্তি ফেরাতে ভারতের পদক্ষেপ তাৎপর্যপূর্ণ হবে বলেই মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।
গত ২১ অগাস্ট পুতিনের সঙ্গে দেখা করেছিলেন মোদি আর তার ঠিক একমাস পরে আজ, অর্থাৎ ২১ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। এই মার্কিন সফরের পরেই কিছুদিনের মধ্যেই ফের ব্রিক্স সম্মেলনে কাজান যাওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।