ডিভিসির সঙ্গে সম্পর্ক ছেদের পথে সরকার? প্রতিনিধি তুলে নিলেন মমতা! ‘বন‍্যা’ নিয়ে কেন্দ্র-রাজ‍্য তরজা এবার কোন পথে?

Mamata Banerjee: ডিভিসির সঙ্গে সম্পর্ক ‘ছেদের’ পথে সরকার? প্রতিনিধি তুলে নিলেন মমতা! ‘বন‍্যা’ নিয়ে কেন্দ্র-রাজ‍্য তরজা এবার কোন পথে?

কলকাতা: বঙ্গের বন‍্যা পরিস্থিতির জন‍্য ডিভিসির উপর ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন মমতা। সেই চিঠির প্রতিক্রিয়া স্বরূপ জলশক্তি মন্ত্রকের পক্ষ থেকে জানান হয়, রাজ‍্যের সম্মতি নিয়েই জল ছাড়া হয়েছে। যদিও মুখ‍্যমন্ত্রীর দাবি রাজ্যের সম্মতি ছাড়াই জল ছাড়ে ডিভিসি। প্রতিবাদে এবার ডিভিসির কমিটি থেকে রাজ্যের প্রতিনিধি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে বলেও জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

ডিভিসির প্রিন্সিপাল সেক্রেটারি শান্তনু বসু ও সেচ দফতরের চিফ ইঞ্জিনিয়ার। ডিভিসির বোর্ডে বিদ্যুৎ ও জল ছাড়ার বিষয়ে এই দুই জন রাজ‍্যের প্রতিনিধি ছিলেন। কিন্তু রাজ্যের অভিযোগ তাদের অফিসারদের সঙ্গে কোনও কথা না বলেই একক সিদ্ধান্ত নিয়ে ফেলেছে কেন্দ্রীয় সংস্থা। তাই তারা পদত্যাগ করলেন। আজ ডিভিসি চেয়ারম্যানকে তাঁরা দু’জনেই তাদের পদত্যাগ পত্র পাঠিয়ে দিয়েছেন।

আরও পড়ুন: মোবাইলের নেশায় আসক্ত বাড়ির খুদে? এই ৫ টিপস্ কাজে লাগান, নিজে থেকেই ফোন দেখা ছেড়ে দেবে সন্তান

মমতা বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেছেন, ‘‘আমার ব্যক্তিগত ভাবে মনে হয়েছে, আড়াই লক্ষ কিউসেক জল ছাড়ার প্রয়োজন ছিল না। তা না হলে দক্ষিণবঙ্গের বন্যা পরিস্থিতি এত ভয়াবহ আকার ধারণ করত না। তাই আমার মনে হয়, কেন্দ্রীয় মন্ত্রী যে বলেছেন বন্যা নিয়ন্ত্রণের জন্য সব রকম চেষ্টা করা হয়েছিল, তা পুরোপুরি ঠিক নয়। জলাধার নিয়ন্ত্রণকারীরা ঠিক মতো কাজ করতে পারেননি। তা ছাড়া, মাইথন এবং পাঞ্চেতে সংস্কারের কাজ চলছে বলে আমি শুনেছি। সেগুলিও শেষ হয়নি। আমি ডিভিসির কমিটি থেকে আমার প্রতিনিধি প্রত্যাহার করে নিচ্ছি।’’

রাজ‍্যের বন‍্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে বারবার ‘ম‍্যান মেড বন‍্যা’র কথা উল্লেখ‍্য করেছেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায়। বাংলায় বন‍্যা পরিস্থিতির জন‍্য ডিভিসির জল ছাড়াও যে একটি বড় কারণ, তা নিয়ে বারবার সরব হয়েছেন রাজ‍্যের মুখ‍্যমন্ত্রী। গত বৃহস্পতিবার বন‍্যা কবলিত এলাকা পরিদর্শনে গিয়ে ডিভিসির উদ্দ‍্যেশ‍্যে একরকম হুঁশিয়ারি দিয়েই মমতা বন্দ‍্যোপাধ‍্যায় বলেছিলেন, ডিভিসি’র সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করবে রাজ্য। শুক্রবার ডিভিসি’র প্রতি উষ্মা প্রকাশ করে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন মুখ‍্যমন্ত্রী।

আরও পড়ুন: ব্রাশ দিয়ে ঘষাঘষির ঝক্কি শেষ, এই ৩ জিনিসেই মিনিটে ঝকঝক হবে টয়লেট! দূর হবে হলুদ দাগ, গায়েব গন্ধও

সেই চিঠির প্রতিক্রিয়া স্বরূপ কেন্দ্রের জলশক্তি মন্ত্রক মুখ্যমন্ত্রী মমতাকে চিঠি লেখে। যেখানে দাবি করা হয়, ডিভিসির জলাধার থেকে জল ছাড়ার বিষয়টি যে কমিটির উপর নির্ভর করে সেই কমিটিতে রাজ্য সরকারের প্রতিনিধিরাও থাকেন। সকলের সম্মতির ভিত্তিতেই জল ছাড়া হয়। এবার জলশক্তি মন্ত্রকের সেই চিঠি নিয়ে প্রতিক্রিয়ায় রাজ্যের মুখ্যমন্ত্রী ফের দেশের প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন।