কী বলছে মানুষ।

Bangladesh news Interim Government: অন্তর্বর্তী সরকারের প্রতি কি আস্থা হারাচ্ছে মানুষ? সমীক্ষায় চমকপ্রদ তথ্য

ঢাকা: বাংলাদেশের প্রথম সারির এক খবরের কাগজের সমীক্ষায় উঠে এল চমকপ্রদ এক তথ্য! যারা এই সমীক্ষায় যোগ দিয়েছিল তাদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ মানুষ অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে! ইউনূস সরকারের প্রথম একমাসের কার্যক্রমে সন্তুষ্ট হতে পারেননি দেশের ৫১ শতাংশ মানুষ। ৪৫ শতাংশ মানুষ অবশ্য এই সরকারের কার্যক্রমে খুশি বলে অভিমত এই বহুল প্রচারিত দৈনিকের।

বাংলাদেশ জুড়ে চলা প্রতিবাদে গত ৫ অগাস্ট আওয়ামী লীগ সরকারের পতন হয়। এরপরই দায়িত্ব পায় মহম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার। ৮ অগাস্ট এই সরকারের উপদেষ্টা পরিষদ শপথ গ্রহণ করে। ইতিমধ্যেই এই সরকারের মেয়াদ একমাস পূর্ণ হয়েছে বাংলাদেশে। ওই খবরের কাগজের ১০ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর অবধি ফেসবুক পেজে চলা সমীক্ষায়, ১ লাখ ৩ হাজার ৬৫৬ জন মানুষ অংশ নেন।

আরও পড়ুন: দোকানদার ১ টাকা বা ১০ টাকার কয়েন নিতে চাইছেন না? হতে পারে বড় শাস্তি, জানুন নিয়ম

ফেসবুকে চলা সমীক্ষার প্রশ্ন ছিল, অন্তর্বর্তী সরকারের প্রথম এক মাসে নেওয়া উদ্যোগ ও কার্যক্রমে আপনি কি সন্তুষ্ট? ফেসবুকে চলা এই ভোটে, হ্যাঁ বলেছেন ৪৫ হাজার ২৭৩ জন অর্থাৎ ৪৫ শতাংশ মানুষ। না- বলেছেন, ৫৩ হাজার ৭২২ জন অর্থাৎ ৫১ শতাংশ মানুষ। ৪ শতাংশ মানুষ মৌন থেকেছেন অর্থাৎ নিরপেক্ষ ভূমিকা পালন করেছেন। ‘মন্তব্য নেই’-এই ঘরে ভোট দিয়ে ওই ৪ শতাংশ মানুষ তাঁদের মতামত জানিয়েছেন। এই বিভাগে ৩ হাজার ৬৬১ জন ভোট দিয়েছেন।

আরও পড়ুন: হাতে মাত্র একঘণ্টা! কলকাতা-সহ সাত জেলায় আসছে বৃষ্টি, বজ্রপাতে কাঁপবে এলাকা

অন্তর্বর্তী সরকার সাধারণ মানুষের কাছে কেন বিরাগভাজন হল, এই নিয়ে যদি প্রশ্ন করা হয় তবে বলাই যায়, মহম্মদ ইউনূস ও তাঁর উপদেষ্টা পরিষদ মানুষের যে দাবি নিয়ে সরকারে এসেছিল তা অনেকাংশেই সফল হয়নি। নাগরিকদের একাংশের অভিযোগ, ‘মব জাস্টিস’ বা আইন নিজের হাতে তুলে নেওয়ার মতো ঘটনা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আমলে এখনও হয়ে চলেছে। মানুষকে বিনা অভিযোগে এখনো পিটিয়ে মারার মতন ঘটনাও হচ্ছে বলে দেশের একাংশের অভিযোগ। এই সমস্ত ঘটনায় আইনশৃঙ্খলাও প্রশ্নের মুখে পড়েছে। জাতীয় নাগরিক কমিটি ইতিমধ্যেই সংবাদিক সম্মেলন করে, বিভিন্ন হিংসার ঘটনা নিয়ে সুর চড়িয়েছে। সেই কারণেই হয়তো দেশের মানুষদের একাংশ সরকারের আচরণে সন্তুষ্ট নয়।