sharad purnima 2024

Sharad Purnima 2024: শরদ পূর্ণিমা কবে? এই দিনে অবশ্যই করুন ক্ষীরের প্রতিকার, সংসারে উপচে পড়বে সুখ-সমৃদ্ধি

প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের চতুর্দশী তিথিতে পড়ে শরদ পূর্ণিমা। এই দিন ভক্তি ভরে উপবাস করেন ভক্তরা। সম্পদের দেবী লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুর পুজো করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, শরদ পূর্ণিমার বিশেষ গুরুত্ব রয়েছে। এই রাতে চাঁদ পূর্ণরূপে বিকশিত হয়। অর্থাৎ ১৬ কলায় পূর্ণ থাকে।

শরদ পূর্ণিমা কেন গুরুত্বপূর্ণ: ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, এই দিন চাঁদের রশ্মি সরাসরি পৃথিবীতে এসে পড়ে। যা অমৃতসমান। তাই এই দিনে ভক্তি সহকারে পুজো অর্চনা করলে জীবনে সুখ, শান্তি পাওয়া যায়। পাশাপাশি বাধা ও সমস্যা থেকেও মুক্তি মেলে। শারদ পূর্ণিমার শুভ সময় এবং তাৎপর্য দেখে নেওয়া যাক।

কখন শুরু হবে শরদ পূর্ণিমা: অযোধ্যার জ্যোতিষী পণ্ডিত কল্কি রাম বলছেন, হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী প্রতি বছর আশ্বিন মাসে পালিত হয় শরদ পূর্ণিমা। এই বছর পূর্ণিমা তিথি শুরু হবে ১৬ অক্টোবর রাত ৮টা ৪০ মিনিটে। চলবে ১৭ অক্টোবর বিকাল ৪টে ৫৫ মিনিট পর্যন্ত। শরদ পূর্ণিমার উপবাস করার সময় হল ১৬ অক্টোবর, চন্দ্রোদয়ের সময় বিকাল ৫টা ৫ মিনিটে। এই দিন ভক্তদের দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর পুজো করার পরামর্শ দিয়েছেন তিনি।

শরদ পূর্ণিমার তাৎপর্য: শরদ পূর্ণিমার বিশেষ তাৎপর্য রয়েছে। কথিত আছে, এই রাতে চাঁদ সম্পূর্ণরূপে আলোকিত হয়। ফলে চাঁদের রশ্মির কারণে পৃথিবীতে অমৃত বর্ষিত হয়। এই রাতে ক্ষির তৈরি করে চাঁদের আলোয় রাখার চল রয়েছে। মনে করা হয়, এতে ক্ষিরেও অমৃতের গুণ চলে আসে। অমৃত সমৃদ্ধ এই ক্ষির খেলে জীবনের সব সমস্যার সমাধান হয়। এর সঙ্গে ভগবান বিষ্ণু এবং দেবী লক্ষ্মীরও আশীর্বাদ পাওয়া যায়।

রদ পূর্ণিমায় গঙ্গা স্নান শুভ মনে করা হয়। সম্ভব না হলে স্নানের জলে গঙ্গা জল মিশিয়ে স্নান করার পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি এই দিন হলুদ কাপড় পরিধান করাকেও বিশেষ শুভ বলে মনে করা হয়। কারণ হলুদ ভগবান বিষ্ণুর প্রিয় রঙ। স্নান সেরে সূর্যদেবকে জল নিবেদন করতে হবে।

Keywords: Sharad Purnima, Remedies, Date and Time

Original Story Link: Sharad Purnima 2024: कब है शरद पूर्णिमा? इस दिन जरूर करें खीर का उपाय, जानें सारी डिटेल्स – News18 हिंदी

Written By: Koushik Bhattacharya