The enclosure-like structure stretches as far as the eye can see, with rows upon rows of bunk beds. (Photo: Instagram)

Viral Video: দুবাইতে এভাবেই থাকতে হয় উত্তর প্রদেশ, বিহারের শ্রমিকদের ! ভাইরাল ভিডিও দেখলে চমকে যাবেন আপনিও

দুবাই: বিশাল বড় হল ঘর। মাথায় টিনের চাল। মেঝেয় লাইন দিয়ে পরপর পাতা খাট। প্রতিটা খাট আবার ডবল ডেকার। সেখানেই থাকেন বিহার, উত্তর প্রদেশের শ্রমিকরা। দু’হাতের একটা খাটই তাঁদের সংসার। খাওয়াদাওয়া, ঘুম সবকিছু সেখানেই। দুবাইয়ের এই ছবিই সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

দুবাই মানে আকাশছোঁয়া সব স্কাইস্ক্র্যাপার। বুর্জ খালিফা, প্রিন্সেস টাওয়ার। বিলাসবহুল জীবন। দামি গাড়ি, বাড়ি। বিশ্বের লক্ষ লক্ষ মানুষ উন্নত জীবিকার সন্ধানে দুবাইতে ছুটে যান। কিন্তু সেই চোখধাঁধানো লাইফস্টাইলের পিছনে লুকিয়ে রয়েছে গাঢ় অন্ধকার।

আরও পড়ুন-ট্রেনে হাসিমুখে সহযাত্রীদের সঙ্গে টিফিন ভাগ করে নিতেন মহিলা, আচমকাই ধরে নিয়ে গেল পুলিশ! সামনে এল বড় রহস্য

ভারত, পাকিস্তান, বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার শ্রমিক পাড়ি দেন দুবাই। মূলত নির্মাণ শ্রমিক হিসাবেই কাজ করেন তাঁরা। ভারতীয় শ্রমিকদের অধিকাংশই বিহার এবং উত্তর প্রদেশের বাসিন্দা। কিন্তু দুবাইতে তাঁদের জীবন আরামে কাটে না মোটেই। বরং কোনওরকম সুযোগ সুবিধা ছাড়া কোনওমতে দিন গুজরান করেন তাঁরা।

ইনস্টাগ্রামে এই ভিডিওটি @the_construction_expert_ নামের একটি অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে। আর তারপর থেকেই শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে, এমন অমানবিক পরিস্থিতিতে কেউ বাস করতে পারে? শ্রমিকদের কেন সাধারণ মানুষের মতো থাকা খাওয়ার ব্যবস্থা করা হবে না?

ভিডিওতে যে হল ঘর দেখা যাচ্ছে, সেগুলো আসলে ক্যাম্প। বাংলাদেশ, পাকিস্তান, চিন ও ভারতের হাজার হাজার শ্রমিক সারাদিন হাড়ভাঙা খাটুনির পর এই ক্যাম্পে রাত কাটান। এমন ছবি, ভিডিও এর আগেও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু অবস্থার পরিবর্তন হয়নি। মাত্র ২৪ ঘণ্টায় ৬ লক্ষের বেশি ভিউ হয়েছে এর ভিডিওটিতে। লাইক, শেয়ার করেছেন হাজার হাজার ইউজার। কমেন্টে ক্ষোভও উগড়ে দিয়েছেন অনেকে।

আরও পড়ুন– দুর্গাপুজোর ক’দিন কবজি ডুবিয়ে খান রকমারি বাঙালি পদ, এক্সক্লুসিভ মেনু লঞ্চ শহরের এই রেস্তোরাঁর

অনেকেই হলঘরটিকে পশু খামারের সঙ্গে তুলনা করেছেন। প্রণব রায় নামের এক ইউজার লিখেছেন, “পোলট্রি ফার্মের উন্নত সংস্করণ।’’ তুষার জলাবাদিয়া লিখেছেন, “ভাই আমার, দেশেই থাকুন। অন্তত নিরাপদে, পরিবারের সঙ্গে থাকতে পারবেন। এভাবে রোজগার করে লাভ কী?’’ অশ্বিনী অটওয়াল আবার এই ঘরকে জেলখানার সঙ্গে তুলনা করেছেন। তিনি লিখেছেন, “জেলের চেয়ে কম কিছু নয়।“

(Disclaimer: এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিও ৷ এর সত্যতা যাচাই করেনি নিউজ18 বাংলা ৷)