নির্মাতা চঞ্চল সিং

Bankura News: চার চাকার ইলেকট্রিক বাস! বসতে পারে ১৬ জন! কিনতে কত খরচ, জেনে নিন

বাঁকুড়া: বাঁকুড়ার এক ব্যক্তি বানালেন একটি ছোট্ট ইভি বাস বা ইলেকট্রিক বাস। দু’দিক খোলা টোটোর মতো দেখতে এই ইলেকট্রিক চার চাকা বাস আকারে একটি সাধারণ টোটো থেকে প্রায় দু’গুণ বড়। আরাম করে বসতে পারবেন প্রায় ১৬ জন প্রাপ্তবয়স্ক। বাচ্চারা হলে ২৫ থেকে ৩০ জন অনায়াসেই বসতে পারবে এই ইলেকট্রিক বাসে। বাঁকুড়ার বাসিন্দা চঞ্চল সিং বানিয়েছেন এই ইলেকট্রিক বাস। এর আগে তিনি বানিয়েছিলেন ইলেকট্রিক জিপ এবং টোটো।

চঞ্চল বলেন, “ইলেকট্রিক বাস অর্ডার নিয়ে বানিয়েছি। একটি চারচাকা গাড়ি, যেখানে বসতে পারবেন প্রায় ১৬ জন। ব্যবহার করা হয়েছে উচ্চ গুণগত মানের মেটেরিয়াল।” এই ইলেকট্রিক বাসটিকে শক্তি জোগাচ্ছে একটি লিথিয়াম ব্যাটারি, যার ওয়ারেন্টি থাকছে পাঁচ বছর। চঞ্চল জানান, একটি লিথিয়াম ব্যাটারির জীবন চক্র হয়ে থাকে প্রায় ১২ থেকে ১৪ বছর। মাত্র তিন থেকে সাড়ে তিন ঘণ্টার মধ্যে গাড়িটি ফুল চার্জ হয়ে যাবে। একবার চার্জে এই গাড়ি চলতে পারে প্রায় ২৫০ কিলোমিটার।

বাসে রয়েছে ডিসক এবং ড্রাম ব্রেক। গাড়িটির দেহ বানাতে ব্যবহার করা হয়েছে স্টিল। ব্যবহার হয়েছে ভাল মানের চাকা। সাসপেনশনের উপর দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব। কেউ যদি অর্ডার দিয়ে এই গাড়ি কিনতে চান তা হলে তার মূল্য হল সাড়ে তিন থেকে চার লাখ টাকা।

সাম্প্রতিক উদ্ভাবনের ক্ষেত্রে বাঁকুড়া জুড়ি মেলা ভার। সোলার গাড়ি থেকে শুরু করে যাঁরা চোখে দেখতে পান না তাঁদের জন্য লেসার চশমা হোক বা বিশাল ইলেকট্রিক বাস,  প্রযুক্তির ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে প্রান্তিক বাঁকুড়া।

নীলাঞ্জন বন্দ্যোপাধ্যায়