দার্জিলিং রোহিনী রোড

Darjeeling News: তীব্র গরমে জেরবার পাহাড়, শৈলশহরে দেদার বিকোচ্ছে ডাব!

দার্জিলিং:গরম থেকে বাঁচতে প্রত্যেক বছর প্রচুর পর্যটক পাহাড়ের ছুটে আসে ঠান্ডা শীতল আবহাওয়ায় কিছুটা সময় কাটাবে বলে। কিন্তু, দহন জ্বালায় কার্যত হাঁসফাঁস করছে পাহাড় থেকে সমতল।

আর  সেই অর্থেই গরম থেকে রেহাই পেতে পাহাড়ি ঝর্ণা অথবা নদীর ধারে পর্যটকদের ভিড় লক্ষ্য করা যায়। ছুটির দিন হোক বা সপ্তাহান্ত, প্রতিনিয়তই পর্যটকদের ভিড়ে জমজমাট থাকে পাহাড়। পাহাড়ের শান্ত শীতল আবহাওয়া যেন নিমিষেই সকলের মনকে ভাল করে তোলে। তবে এ বছর যেন ভিন্ন চিত্র ধরা পড়ল খুব চেনা পাহাড়েও।  তীব্র গরমে নাজেহাল পাহাড় বাসীও।

আরও পড়ুন: ঘূর্ণাবর্তের জের! পুজোর আগেই ভাসবে বাংলা! কোন কোন জেলায় দুর্যোগ,কী হবে কলকাতার

তীব্র গরম থেকে রেহাই পেতে তাই পাহাড়ি রাস্তার ধারে  দোকানে দেদারে বিক্রি হচ্ছে ডাব! তীব্র গরমে নাজেহাল অবস্থা স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পাহাড়ে ঘুরতে আসা পর্যটকদের। সেই অর্থেই গরম থেকে স্বস্তি পেতে এনার্জি ড্রিংক হিসেবে ডাবের জলকে বেছে নিচ্ছেন পথে চলতি মানুষ থেকে শুরু করে পাহাড়ে ঘুরতে আসা পর্যটকেরা।

যে উত্তরবঙ্গে মানুষ পাহাড়ের ঠান্ডা শীতল আবহাওয়া উপভোগ করতে দূর দূরান্ত থেকে ছুটে আসেন, সেই উত্তরবঙ্গেও গরমের হাত থেকে রেহাই নেই কারুরই। এর ফলেই পাহাড়ে ঘুরতে এসে অনেকে হোমস্টের ঘরে বসেই সময় কাটাচ্ছেন।

অনেকে আবার বাইরে বেরিয়ে তীব্র গরম থেকে রেহাই পেতে ডাবের জল পান করছেন । এ প্রসঙ্গে সেখানে ঘুরতে আসা এক পর্যটক সত্যদীপ তিওয়ারি বলেন, “তীব্র গরমে নাজেহাল অবস্থায়, ডাবের জল একমাত্র ভরসা। এই জল খেলে শরীর ঠান্ডা হয় এবং গরম থেকেও স্বস্তি দেয়।”

আরও পড়ুন: ঘূর্ণাবর্তের জের! পুজোর আগেই ভাসবে বাংলা! কোন কোন জেলায় দুর্যোগ,কী হবে কলকাতার

অন্যদিকে রাস্তার ধারে এক ডাব বিক্রেতা মোহন দাস বলেন, “প্রচন্ড গরমে পর্যটকেরা এই ডাবের জল খেতে খুব পছন্দ করছেন। সেই অর্থে এই গরমে ডাবের বিক্রিও ভালই হচ্ছে। রাস্তা দিয়ে হেঁটে যাওয়া  পর্যটক থেকে শুরু করে সাধারণ মানুষ স্বস্তির খোঁজে এই ডাবের জল পান করছেন অনেকেই।

আপনি যদি শিলিগুড়ি থেকে রোহিণী হয়ে দার্জিলিং এর উদ্দেশেে যান, তবে সেখানে যাওয়ার পথেই দেখতে পাবেন রাস্তার ধারে ডাব নিয়ে বসে রয়েছেন, বেশ কিছু ডাব বিক্রেতা। উত্তরবঙ্গে প্রত্যেক বছরের তুলনায় এ বছর গরম বেড়েছে। সেই অর্থে পথ চলতি মানুষ থেকে শুরু করে পাহাড়ে ঘুরতে আসা পর্যটকেরা সকলেই এনার্জি ড্রিংকস হিসেবে এই ডাবের জলকে বেছে নিচ্ছে। নাজেহাল তীব্র গরমে  শরীর চাঙ্গা রাখতে এই ডাবের জল যেন ম্যাজিকের মতন কাজ করছে।

সুজয় ঘোষ