শিল্পী রাস্তায় গান গাইছেন

Cooch Behar News: আকাশবাণীতে গান গাইতেন! বর্তমানে এ কী হাল! জনপ্রিয় শিল্পীর গল্প চোখে জল আনবে

কোচবিহার: এক সময় শিলিগুড়ি আকাশবাণী রেডিওতে গান গেয়ে বহু মানুষের মন জয় করেছেন। তবে বর্তমানে এই মানুষটিকেই রাস্তায় রাস্তায় ঘুরে গান করতে হচ্ছে রোজগারের জন্য। যে গানের গলায় মুগ্ধ হতেন বহু মানুষ, তা অমলিন রয়ে গিয়েছে। খালি পাল্টে গিয়েছে পরিস্থিতি। শিল্পীর এখন আর ডাক পড়ে না কোনও জায়গা থেকে। সেই শিল্পী কিন্তু দৃষ্টিশক্তির দিক থেকে বিশেষভাবে সক্ষম।

শিল্পী যোগীন্দ্রনাথ সরকার জানান, দীর্ঘ সময় আগে তিনি আকাশবাণী শিলিগুড়ি রেডিও স্টেশনে মাঝেমধ্যেই গান গাইতেন। তখন তাঁর চাহিদা ছিল অনেকটাই। সময়ের সঙ্গে পরিস্থিতি পাল্টে গিয়েছে। তাই এখন আর তাঁর ডাক পড়ে না কোনও জায়গা থেকে। বর্তমান সময়ে রাস্তায় ঘুরে দুটো পয়সা রোজগারের আশায় গান করতে হয় তাঁকে। তাঁর গানের গলায় মুগ্ধ হয়ে বহু মানুষ তাঁকে টাকা দিয়ে যান। আবার অনেকে দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকে গান শুনে শুধুমাত্র প্রশংসা করেই ফিরে যান। তবে তাতে বিন্দুমাত্র আক্ষেপ হয় না তাঁর।

শিল্পী আরও জানান, নিরুপায় হয়েই এই পথ বেছে নেওয়া। সরকারি ভাবে হাজার টাকা ভাতা তাঁর কপালে জোটে। তবে সেই হাজার টাকা দিয়ে কিছু হয় না বললেই চলে। কোচবিহারের  বাসিন্দা  ব্যবসায়ী রেজাউল হক বলেন, “এই শিল্পীর গানের গলা সত্যিই দারুণ। তিনি বিভিন্ন শিল্পীর লেখা গান সুন্দরভাবে করে থাকেন বিভিন্ন সময়ে। বহু মানুষ তাঁরা গানের গলায় মুগ্ধ হয়ে তাঁর গান শোনেন।”

বিশেষভাবে সক্ষম এই শিল্পীর গানের গলা আজও অমলিন হয়ে রয়ে গিয়েছে। তাঁর গানের গলায় মুগ্ধ হয়ে পথ চলতি বহু মানুষ দাঁড়িয়ে তাঁর গান শোনেন। তবে শিল্পীর আর্থিক পরিস্থিতি একেবারেই ভাল নয়। তাই যদি কোনও রকম ভাবে সরকারি কিংবা বেসরকারি সাহায্য তাঁর কাছে আসে। তবে তিনি কিছুটা হলেও উপকৃত হবেন।

সার্থক পণ্ডিত