Bollywood Actress: হিট নায়িকার জীবন কাটল দুঃখেই ! ৩ বার বিয়ে করেও মিলল না সুখ, দেশ ছেড়ে এখন কোথায়

সালমা আগা। নামটি শুনলে সহজে কারও মুখ মনে পড়ে না। কয়েক বছর পিছিয়ে যেতে হয় । ১৯৮২ সালে 'নিকাহ' ছবির মাধ্যমে হিন্দি ছবির জগতে প্রবেশ করেন অভিনেত্রী। সেই ছবিতে রাজ বব্বর এবং দীপক পরাশরের সঙ্গে মুখ্য ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে। প্রথম ছবির সাফল্যে রাতারাতি সালমার স্টারডম শীর্ষে পৌঁছে যান তিনি। তাঁর সৌন্দর্য এবং অভিনয় গুণে মুগ্ধ ছিলেন ভক্তরা।
সালমা আগা। নামটি শুনলে সহজে কারও মুখ মনে পড়ে না। কয়েক বছর পিছিয়ে যেতে হয় । ১৯৮২ সালে ‘নিকাহ’ ছবির মাধ্যমে হিন্দি ছবির জগতে প্রবেশ করেন অভিনেত্রী। সেই ছবিতে রাজ বব্বর এবং দীপক পরাশরের সঙ্গে মুখ্য ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে। প্রথম ছবির সাফল্যে রাতারাতি সালমার স্টারডম শীর্ষে পৌঁছে যান তিনি। তাঁর সৌন্দর্য এবং অভিনয় গুণে মুগ্ধ ছিলেন ভক্তরা।
সালমার কাছে অনেক ছবির অফার ছিল। 'নিকাহ' মুক্তির সময় তাঁর বয়স ছিল মাত্র ১৭ বছর। রাতারাতি তারকা হয়ে ওঠার পর সালমা তাঁর সাফল্য ধরে রাখতে পারেননি। ব্যক্তিগত জীবনের দ্বন্দ্বে তিনি এমন ভাবে জড়িয়ে পড়েন, যে তাঁর সফল কেরিয়ার নষ্ট হয়ে যায়।
সালমার কাছে অনেক ছবির অফার ছিল। ‘নিকাহ’ মুক্তির সময় তাঁর বয়স ছিল মাত্র ১৭ বছর। রাতারাতি তারকা হয়ে ওঠার পর সালমা তাঁর সাফল্য ধরে রাখতে পারেননি। ব্যক্তিগত জীবনের দ্বন্দ্বে তিনি এমন ভাবে জড়িয়ে পড়েন, যে তাঁর সফল কেরিয়ার নষ্ট হয়ে যায়।
প্রথম ছবি দিয়ে দর্শকদের মন জয় করা সালমা আসলে কখনওই অভিনেত্রী হতে চাননি। কাকতালীয়ভাবে তিনি ছবিতে আসেন। গায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে মুম্বইয়ে পৌঁছে গিয়েছিলেন।  সালমা গান গাওয়ার জন্য নওশাদ সাহেবের বাড়িতে পৌঁছেছিলেন। যেখানে তাঁর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা বি আর চোপড়ার সঙ্গে দেখা হয়।
প্রথম ছবি দিয়ে দর্শকদের মন জয় করা সালমা আসলে কখনওই অভিনেত্রী হতে চাননি। কাকতালীয়ভাবে তিনি ছবিতে আসেন। গায়িকা হওয়ার স্বপ্ন নিয়ে মুম্বইয়ে পৌঁছে গিয়েছিলেন। সালমা গান গাওয়ার জন্য নওশাদ সাহেবের বাড়িতে পৌঁছেছিলেন। যেখানে তাঁর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা বি আর চোপড়ার সঙ্গে দেখা হয়।
বি আর চোপড়া প্রথম দর্শনেই সালমা আগার কণ্ঠ এবং স্টাইল পছন্দ করেছিলেন। তারপরে তিনি অভিনেত্রীকে ছবিটির প্রস্তাব দেন। তিনি বি আর চোপড়ার প্রস্তাব ফেরাতে পারেননি। এবং ছবিটি করতে রাজি হন। 'উঁচে লোগ', 'জঙ্গল কি বেটি'-র মতো অনেক দুর্দান্ত ছবিতে তাঁর অভিনয় দক্ষতা প্রমাণ করেছেন।
বি আর চোপড়া প্রথম দর্শনেই সালমা আগার কণ্ঠ এবং স্টাইল পছন্দ করেছিলেন। তারপরে তিনি অভিনেত্রীকে ছবিটির প্রস্তাব দেন। তিনি বি আর চোপড়ার প্রস্তাব ফেরাতে পারেননি। এবং ছবিটি করতে রাজি হন। ‘উঁচে লোগ’, ‘জঙ্গল কি বেটি’-র মতো অনেক দুর্দান্ত ছবিতে তাঁর অভিনয় দক্ষতা প্রমাণ করেছেন।
পেশাগত জীবনে সফল হলেও ব্যক্তিগত জীবনে প্রচুর ওঠাপড়া দেখেছেন সালমা। তাঁর জীবনে প্রেম এসেছে বারবার। একাধিক বিয়ের পরও তাদের সম্পর্ক পূর্ণতা পায়নি। সালমা তাঁর জীবনে দু'বার বিবাহ বিচ্ছেদের যন্ত্রণা ভোগ করেছেন। এবং মিডিয়া রিপোর্ট অনুসারে, তার তৃতীয় স্বামীর সাথেও তাঁর সম্পর্ক খুব একটা ভাল নয়।
পেশাগত জীবনে সফল হলেও ব্যক্তিগত জীবনে প্রচুর ওঠাপড়া দেখেছেন সালমা। তাঁর জীবনে প্রেম এসেছে বারবার। একাধিক বিয়ের পরও তাদের সম্পর্ক পূর্ণতা পায়নি। সালমা তাঁর জীবনে দু’বার বিবাহ বিচ্ছেদের যন্ত্রণা ভোগ করেছেন। এবং মিডিয়া রিপোর্ট অনুসারে, তার তৃতীয় স্বামীর সাথেও তাঁর সম্পর্ক খুব একটা ভাল নয়।
সালমার নাম প্রথমে নিউইয়র্কের ব্যবসায়ী মাহমুদ সিপ্রার সাথে যুক্ত হয়েছিল, যার কারণে তিনি কেরিয়ারও ঝুঁকিতে ফেলেছিলেন। কিন্তু যখন ঁতার সম্পর্ক সফল হয়নি, তখন তিনি ছবিতে ফিরে আসেন কিন্তু তা ফ্লপ হয়।
সালমার নাম প্রথমে নিউইয়র্কের ব্যবসায়ী মাহমুদ সিপ্রার সাথে যুক্ত হয়েছিল, যার কারণে তিনি কেরিয়ারও ঝুঁকিতে ফেলেছিলেন। কিন্তু যখন ঁতার সম্পর্ক সফল হয়নি, তখন তিনি ছবিতে ফিরে আসেন কিন্তু তা ফ্লপ হয়।
তারপর বিখ্যাত পাকিস্তানি চলচ্চিত্র পরিচালক জাভেদ শেখ সালমার জীবনে প্রবেশ করেন।  অভিনেত্রী পাকিস্তানে যান। সেখানে কাজ শুরু করেন এবং পরিচালককে বিয়ে করেন। কিন্তু তাঁর প্রথম বিয়ে ভেঙে যায় ৬ বছরের মধ্যে। এরপর ১৯৮৯ সালে স্কোয়াশ খেলোয়াড় রহমত খানকে বিয়ে করেন সালমা। সেই বিয়েও ভেঙে যায় ২০১০ সালে। তাঁদেক এক ছেলে এবং এক মেয়ে রয়েছে।
তারপর বিখ্যাত পাকিস্তানি চলচ্চিত্র পরিচালক জাভেদ শেখ সালমার জীবনে প্রবেশ করেন। অভিনেত্রী পাকিস্তানে যান। সেখানে কাজ শুরু করেন এবং পরিচালককে বিয়ে করেন। কিন্তু তাঁর প্রথম বিয়ে ভেঙে যায় ৬ বছরের মধ্যে। এরপর ১৯৮৯ সালে স্কোয়াশ খেলোয়াড় রহমত খানকে বিয়ে করেন সালমা। সেই বিয়েও ভেঙে যায় ২০১০ সালে। তাঁদেক এক ছেলে এবং এক মেয়ে রয়েছে।
দ্বিতীয় বার বিচ্ছেদের পর ৫৭ বছর বয়সে, সালমা  তৃতীয়বারের মতো দুবাই-ভিত্তিক ব্যবসায়ী মনজর শাহকে বিয়ে করেছিলেন। তবে মিডিয়া রিপোর্ট অনুসারে, তিনি এখন তাঁর তৃতীয় স্বামীর থেকেও আলাদা থাকেন। পাকিস্তানে কাজ শুরু করলেও নিজের দেশেও সাফল্য পাননি।
দ্বিতীয় বার বিচ্ছেদের পর ৫৭ বছর বয়সে, সালমা তৃতীয়বারের মতো দুবাই-ভিত্তিক ব্যবসায়ী মনজর শাহকে বিয়ে করেছিলেন। তবে মিডিয়া রিপোর্ট অনুসারে, তিনি এখন তাঁর তৃতীয় স্বামীর থেকেও আলাদা থাকেন। পাকিস্তানে কাজ শুরু করলেও নিজের দেশেও সাফল্য পাননি।