Indian Railways: রেলের জমিতে গাছ লাগানো আর স্টেশন চত্বর পরিষ্কার রাখতে তৎপরতা ভারতীয় রেলের

আবীর ঘোষাল, কলকাতা: পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রচার ও পরিবেশ রক্ষার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব দিতে দেশব্যাপী ‘স্বচ্ছতা হি সেবা ২০২৪’ অভিযানে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের আধিকারিকরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। এই অভিযানটি ১৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এবং ২ অক্টোবর, ২০২৪ শেষ হবে, স্বচ্ছ ভারত মিশনের ১০ম বর্ষপূর্তি এবং জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাতে অর্থাৎ ২ অক্টোবর, স্বচ্ছ ভারত দিবসের সমাপ্তি ঘটবে।

এই বছরের থিম হল ‘স্বভাব স্বচ্ছতা-সংস্কার স্বচ্ছতা’, যার উদ্দেশ্য হচ্ছে দেশজুড়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে জনগণের দায়বদ্ধতার ভূমিকা ও সম্মিলিত ব্যবস্থার উপর গুরুত্ব আরোপ করা। উপযুক্ত পরিষ্কার-পরিচ্ছন্নতা মেনে চলা, প্রকাশ্যে মলত্যাগ বন্ধ করতে উৎসাহ দেওয়া এবং স্টেশন ও রেলওয়ে ট্র্যাক পরিষ্কার করে রাখা সম্পর্কে জনগণকে সচেতন করতে এই প্রচার অভিযান চালু করা হয়েছিল। রেলওয়ে কর্মী, তাদের পরিবারের সদস্য এবং যাত্রীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে প্রথম দিন থেকেই রেলওয়ে কলোনি, কর্মস্থল এবং স্টেশন চত্বরগুলিতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।​

আরও পড়ুন– মা আসছে… দেবীর চক্ষুদান পর্ব সম্পন্ন চোরবাগান সর্বজনীনে, ৮৯ তম বর্ষে পুজোর থিম কী?

গত ১৬ সেপ্টেম্বর উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য কার্যালয়ে স্বচ্ছতার শপথের মাধ্যমে এই স্বচ্ছতা অভিযান শুরু হয়েছিল, যেখানে সমস্ত পিএইচওডি, এইচওডি এবং কর্মীরা অংশগ্রহণ করেন। গুয়াহাটি রেলওয়ে স্টেশনে সাফাই মিত্র সুরক্ষা শিবিরের আয়োজন করা হয়, যেখানে সাফাই মিত্রদের মধ্যে পিপিই কিটের পাশাপাশি সেফটি গিয়ার বিতরণ করা হয়। এই শিবিরে সাফাই মিত্রদের সামনে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন স্কিমের তথ্য তুলে ধরা হয়। নিউ তিনসুকিয়া, ডিব্রুগড় টাউন, রঙিয়া ও ডিব্রুগড়ে ডিভিশনাল রেলওয়ে চিকিৎসালয়ে সাফাই মিত্র সুরক্ষা শিবিরের সঙ্গে সংগতি রেখে বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষা শিবির স্থাপন করা হয়।

আরও পড়ুন– স্ত্রীর কাছে প্রেমের কথা ফাঁস! রাগে তেলুগু অভিনেত্রীকে যৌন নির্যাতন জনপ্রিয় তারকার, শোরগোল পড়ে যায় ইন্ডাস্ট্রিতে

১৯ সেপ্টেম্বর মালিগাঁও অফিসার্স কলোনি থেকে রেলওয়ে স্টেডিয়াম পর্যন্ত আয়োজিত ওয়াকাথনে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে জেনারেল ম্যানেজার চেতন কুমার শ্রীবাস্তব এবং অন্যান্য বরিষ্ঠ আধিকারিকরা নিজেদের পরিবারের সদস্যদের সঙ্গে অংশগ্রহণ করেন। ‘স্বচ্ছ রেল, স্বচ্ছ ভারত’ স্লোগানের মাধ্যমে শুরু হওয়া এই ওয়াকাথন কর্মসূচি উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের সবগুলি ডিভিশনেই আয়োজন করা হয়েছিল। স্বচ্ছ পরিবেশের সাথে সুস্থ জীবন যাপনকে উৎসাহিত করতে স্বচ্ছতা হি সেবা ২০২৪-এর অনুষ্ঠানে সবগুলি ডিভিশনে বিভিন্ন ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।‘স্বচ্ছতা হি সেবা ২০২৪’ অভিযানের অংশ হিসেবে “এক পেড় মা কে নাম” শীর্ষক উদ্যোগের অধীনে মালিগাঁওয়ে আয়োজিত এক বৃক্ষরোপণ কর্মসূচিতে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার চেতন কুমার শ্রীবাস্তব এবং উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জেনারেল ম্যানেজার (নির্মাণ) অরুণ কুমার চৌধারী অন্যান্য বরিষ্ঠ আধিকারিকদের নেতৃত্ব দেন।

এই অভিযানের উদ্যোগ হিসেবে ‘ওয়েস্ট টু আর্ট’ ধারণা প্রচারের লক্ষ্যে গুয়াহাটি স্টেশনে বর্জ্য প্লাস্টিক পুনর্ব্যবহার করে উৎপাদিত সামগ্রী বিক্রির আয়োজন করা হয়েছিল। জনগণের মধ্যে স্বচ্ছতা এবং সুস্থতা বজায় রাখতে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের রেলওয়ে কলোনিগুলির ঘরে ঘরে পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং আবর্জনা সংগ্রহের অভিযান চালানো হয়।