জোর ট্রেনের স্বচ্ছতা অভিযানে

Indian Railways: বেডশিট থেকে ওয়াশরুম, পর্যটনের মরশুমে জোর ট্রেনের স্বচ্ছতা অভিযানে

কলকাতা: পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং পরিবেশ রক্ষার প্রয়োজনীয়তার পাঠ দেবে রেল৷ গোটা দেশ জুড়ে বিভিন্ন রেল স্টেশন ও ট্রেন স্বচ্ছ রাখার বার্তা তারা প্রচার করবেন। দেশের একটা বড় অংশের নাগরিকদের যাতায়াতের অন্যতম মাধ্যম হল রেল। বহু ক্ষেত্রেই অভিযোগ ওঠে নোংরা ওয়াশরুম। স্টেশন চত্বর অপরিচ্ছন্ন। এই ধরণের পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেদিকেই বিশেষ নজর দেবে রেল।

শুরু হয়ে গিয়েছে উৎসবের মরশুম। পর্যটকদের যাতায়াত বাড়বে। সেই সব মাথায় রেখেই, রেল স্টেশন ও রেলের অন্দরে পরিচ্ছন্নতায় জোর দিতে সচেষ্ট রেল। স্বচ্ছতা হি সেবা ২০২৪ প্রচার অভিযান সমস্ত নাগরিক, অংশীদার ও স্টেকহোল্ডারদের জন্য  অংশগ্রহণ ও স্বচ্ছতাকে জীবনশৈলি হিসেবে গড়ে তোলার  সুযোগ প্রদান করে। এই প্রচার অভিযানে সমস্ত যাত্রী, কর্মচারী ও স্থানীয় জনগণ যাতে অংশগ্রহণ করেন তার উপর জোর দেয়  রেলওয়ে, যার মধ্যে ‘সম্পূর্ণ সমাজ দৃষ্টিকোণ’-এর সাথে জনগণকে অংশগ্রহণের জন্য উৎসাহিত করা হয়, যাতে ‘স্বচ্ছতা সকলের দায়িত্ব’ হিসেবে প্রতিষ্ঠিত হয়।

ভারতীয় রেলওয়ের (আইআর) লক্ষ্যের সঙ্গে সংগতি রেখে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে তার জোনের মধ্যে সক্রিয় অংশগ্রহণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি নিশ্চিত করতে এক ব্যাপক কর্মসূচি সম্পূর্ণ করেছে। অনুষ্ঠানের প্রথম দিন মুখ্য কার্যালয়ে স্বচ্ছতার শপথ বাক্য পাঠের মাধ্যমে শুরু হওয়া কার্যাবলির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে তার অধিক্ষেত্রের সমস্ত কার্যালয় ও প্রাতিষ্ঠানিক ভবন, রেলওয়ে স্টেশন, ট্রেন, রেলওয়ে কলোনি এবং চারপাশের এলাকায় ব্যাপক পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, যেখানে বিশেষভাবে ব্যবহৃত গুরুত্বপূর্ণ স্থানগুলির উপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে। এর পাশাপাশি এই অভিযানের মাধ্যমে স্টেশন চত্বরের মধ্যে রেলওয়ে প্ল্যাটফর্ম, ট্র্যাক, শৌচালয়, নালা-নর্দমার ব্যবস্থার পাশাপাশি পে অ্যান্ড ইয়ুজ টয়লেট, ওয়েটিং রুম ও অন্যান্য রেলওয়ে সুবিধাগুলির পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার উপর গুরুত্ব দেওয়া হয়েছে, যা উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের একটি নিয়মিত ব্যবস্থা।

এছাড়াও রেলওয়ে বর্জ্য সামগ্রী সংগ্রহ ও প্রক্রিয়াকরণের জন্য আরআরআর সেন্টার স্থাপন করে বর্জ্য সামগ্রীর দায়িত্বশীল নিষ্কাশন ও পুনর্ব্যবহার প্রচারের দ্বারা রিডিউস, রিইয়ুজ, রিসাইকেল (আরআরআর) উদ্যোগগে সক্রিয়ভাবে সমর্থন জানিয়ে আসছে। পুনর্ব্যবহৃত সামগ্রী বিক্রির প্রতি উৎসাহ দেওয়ারও প্রচেষ্টা দেখা গেছে, যা বৃত্তাকার অর্থনীতি ও বর্জ্য হ্রাসের লক্ষ্যে রেলওয়ের প্রতিশ্রুতিরই প্রতিফলন। এক ব্যাপক পদ্ধতি নিশ্চিত করতে স্বচ্ছ খাদ্য উদ্যোগের প্রতিও গুরু্ত্ব আরোপ করা হবে, রেলওয়ে প্ল্যাটফর্ম ও ট্রেনগুলিতে খাদ্য তৈরি ও বিতরণ করার ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি বজায় রাখার উপরেও নজর রাখা হবে।