Life insurance News Rule: জীবন বিমা পলিসির নিয়মে বিরাট বদল! মিলবে বেশি টাকা ?

জীবন বিমা পলিসির নতুন নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। বিমা নিয়ন্ত্রক আইআরডিআইএ জুন মাসে এই বিষয়ে একটি মাস্টার সার্কুলার জারি করেছিল। বিমা নিয়ন্ত্রকের নতুন নিয়ম অবিলম্বে নতুন বিমা পণ্যগুলিতে কার্যকর করা হয়। ইতিমধ্যেই বাজারে বিদ্যমান পলিসির নিয়ম পরিবর্তনের জন্য বিমা কোম্পানিগুলোকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এখন, জীবন বিমার এনডোর্সমেন্ট পলিসি নির্ধারিত সময়ের আগে বন্ধ করে দিলে পলিসিধারীরা বিমা কোম্পানির কাছ থেকে বেশি টাকা পাবে।
জীবন বিমা পলিসির নতুন নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। বিমা নিয়ন্ত্রক আইআরডিআইএ জুন মাসে এই বিষয়ে একটি মাস্টার সার্কুলার জারি করেছিল। বিমা নিয়ন্ত্রকের নতুন নিয়ম অবিলম্বে নতুন বিমা পণ্যগুলিতে কার্যকর করা হয়। ইতিমধ্যেই বাজারে বিদ্যমান পলিসির নিয়ম পরিবর্তনের জন্য বিমা কোম্পানিগুলোকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এখন, জীবন বিমার এনডোর্সমেন্ট পলিসি নির্ধারিত সময়ের আগে বন্ধ করে দিলে পলিসিধারীরা বিমা কোম্পানির কাছ থেকে বেশি টাকা পাবে।
এর আগে পুরো প্রিমিয়ামের টাকা নষ্ট হত -এর আগে, যদি কোনও পলিসিধারী এক বছর পরে জীবন বিমা পলিসি বন্ধ করে দিত, তবে প্রিমিয়াম হিসাবে দেওয়া তার সম্পূর্ণ টাকা নষ্ট হয়ে যেত। এখন সে পরিশোধিত প্রিমিয়ামের কিছু অংশ ফেরত পাবে। এই নিয়ম জীবন বিমার এনডোর্সমেন্ট পলিসির জন্য। এনডোর্সমেন্ট পলিসি বলতে বোঝায় এমন একটি পলিসি যাতে বিমার সঙ্গে একটি সঞ্চয়ের সুবিধা পাওয়া যায়। নতুন নিয়ম কার্যকর হলে এনডোর্সমেন্ট পলিসিতে বিমা কোম্পানিগুলোর মার্জিন কমবে।
এর আগে পুরো প্রিমিয়ামের টাকা নষ্ট হত –
এর আগে, যদি কোনও পলিসিধারী এক বছর পরে জীবন বিমা পলিসি বন্ধ করে দিত, তবে প্রিমিয়াম হিসাবে দেওয়া তার সম্পূর্ণ টাকা নষ্ট হয়ে যেত। এখন সে পরিশোধিত প্রিমিয়ামের কিছু অংশ ফেরত পাবে। এই নিয়ম জীবন বিমার এনডোর্সমেন্ট পলিসির জন্য। এনডোর্সমেন্ট পলিসি বলতে বোঝায় এমন একটি পলিসি যাতে বিমার সঙ্গে একটি সঞ্চয়ের সুবিধা পাওয়া যায়। নতুন নিয়ম কার্যকর হলে এনডোর্সমেন্ট পলিসিতে বিমা কোম্পানিগুলোর মার্জিন কমবে।
নতুন নিয়মের বিরোধিতা করেছে বিমা কোম্পানিগুলো -আইআরডিএআই নতুন নিয়মের খসড়া উপস্থাপন করার পরে বেশিরভাগ জীবন বিমা সংস্থাগুলি মে এবং জুন মাসে এর বিরোধিতা করেছিল। তাদের দাবি এর মাধ্যমে বাণিজ্যিক ভারসাম্য বিঘ্নিত হতে পারে। কারণ এই বিমা পরিকল্পনাগুলি দীর্ঘমেয়াদী। অনেকে এও জানিয়েছেন, যে পলিসি হোল্ডাররা মেয়াদপূর্তির আগে পর্যন্ত পলিসি চালিয়ে যাবে, তাদের উপর নতুন নিয়মের নেতিবাচক প্রভাব পড়তে পারে, তাদের আয় কমতে পারে।
নতুন নিয়মের বিরোধিতা করেছে বিমা কোম্পানিগুলো –
আইআরডিএআই নতুন নিয়মের খসড়া উপস্থাপন করার পরে বেশিরভাগ জীবন বিমা সংস্থাগুলি মে এবং জুন মাসে এর বিরোধিতা করেছিল। তাদের দাবি এর মাধ্যমে বাণিজ্যিক ভারসাম্য বিঘ্নিত হতে পারে। কারণ এই বিমা পরিকল্পনাগুলি দীর্ঘমেয়াদী। অনেকে এও জানিয়েছেন, যে পলিসি হোল্ডাররা মেয়াদপূর্তির আগে পর্যন্ত পলিসি চালিয়ে যাবে, তাদের উপর নতুন নিয়মের নেতিবাচক প্রভাব পড়তে পারে, তাদের আয় কমতে পারে।
সারেন্ডার ভ্যালুর একটি নতুন নিয়ম বিগত কয়েক বছর ধরে বিবেচনা করা হচ্ছিল -একটি বৃহৎ জীবন বিমা কোম্পানির সিইও জানিয়েছেন যে, "যদি পলিসিটি গ্রাহকের কাছে ভুলভাবে বিক্রি করা হয়ে থাকে, তবে আমরা পুরো প্রিমিয়াম ফেরত দেওয়ার বিকল্প দিয়েছি। কিন্তু, এতে আপফ্রন্ট চার্জ বেশি এবং প্রাথমিক বছরগুলিতে দেওয়া কমিশন পুনরুদ্ধার করা কঠিন।" আসলে, জীবন বিমা পলিসির সারেন্ডার ভ্যালু এবং চার্জের বিষয়ে আলোচনা ২০২২ সালের ডিসেম্বর মাসেই শুরু হয়েছিল। পরবর্তীতে এই বিষয়ে অনেক খসড়া ও আলোচনাপত্র প্রকাশ করা হয়। অবশেষে বিমা নিয়ন্ত্রক ২০২৪ সালের মার্চ মাসে নতুন পণ্যের জন্য নতুন নিয়ম জারি করেছে। জুন মাসে, IRDAI একটি মাস্টার সার্কুলার জারি করেছে।
সারেন্ডার ভ্যালুর একটি নতুন নিয়ম বিগত কয়েক বছর ধরে বিবেচনা করা হচ্ছিল –
একটি বৃহৎ জীবন বিমা কোম্পানির সিইও জানিয়েছেন যে, “যদি পলিসিটি গ্রাহকের কাছে ভুলভাবে বিক্রি করা হয়ে থাকে, তবে আমরা পুরো প্রিমিয়াম ফেরত দেওয়ার বিকল্প দিয়েছি। কিন্তু, এতে আপফ্রন্ট চার্জ বেশি এবং প্রাথমিক বছরগুলিতে দেওয়া কমিশন পুনরুদ্ধার করা কঠিন।” আসলে, জীবন বিমা পলিসির সারেন্ডার ভ্যালু এবং চার্জের বিষয়ে আলোচনা ২০২২ সালের ডিসেম্বর মাসেই শুরু হয়েছিল। পরবর্তীতে এই বিষয়ে অনেক খসড়া ও আলোচনাপত্র প্রকাশ করা হয়। অবশেষে বিমা নিয়ন্ত্রক ২০২৪ সালের মার্চ মাসে নতুন পণ্যের জন্য নতুন নিয়ম জারি করেছে। জুন মাসে, IRDAI একটি মাস্টার সার্কুলার জারি করেছে।
পলিসিধারীরা নতুন নিয়মে উপকৃত হবে -কিছু জীবন বিমা কোম্পানি নতুন নিয়মকে স্বাগত জানিয়েছে। তাদের মতে পলিসি হোল্ডাররা এতে উপকৃত হবে। এই কারণে অধিকাংশ পলিসিগুলি প্রাথমিক বছরগুলিতেই বন্ধ হয়ে যায়। একটি হিসাব অনুযায়ী, ধরা যাক একজন গ্রাহক একটি এনডোর্সমেন্ট পলিসি কিনেছে, যার বার্ষিক প্রিমিয়াম ১.২ লাখ টাকা। এই পলিসি ১০ বছরের জন্য এবং প্রিমিয়াম শুধুমাত্র ৫ বছরের জন্য দিতে হবে। নতুন নিয়ম অনুযায়ী, এই পলিসিতে প্রথম প্রিমিয়াম দেওয়ার পর সারেন্ডার করলে, ১.০৬ লাখ টাকা ফেরত দেওয়া হবে। আগের নিয়মে গ্রাহক এক টাকাও পেত না।
পলিসিধারীরা নতুন নিয়মে উপকৃত হবে –
কিছু জীবন বিমা কোম্পানি নতুন নিয়মকে স্বাগত জানিয়েছে। তাদের মতে পলিসি হোল্ডাররা এতে উপকৃত হবে। এই কারণে অধিকাংশ পলিসিগুলি প্রাথমিক বছরগুলিতেই বন্ধ হয়ে যায়। একটি হিসাব অনুযায়ী, ধরা যাক একজন গ্রাহক একটি এনডোর্সমেন্ট পলিসি কিনেছে, যার বার্ষিক প্রিমিয়াম ১.২ লাখ টাকা। এই পলিসি ১০ বছরের জন্য এবং প্রিমিয়াম শুধুমাত্র ৫ বছরের জন্য দিতে হবে। নতুন নিয়ম অনুযায়ী, এই পলিসিতে প্রথম প্রিমিয়াম দেওয়ার পর সারেন্ডার করলে, ১.০৬ লাখ টাকা ফেরত দেওয়া হবে। আগের নিয়মে গ্রাহক এক টাকাও পেত না।