এই সময় দেবী মন্দির ও স্থানে স্থানে মায়ের আরাধনা করা হয়

Astrology: এই মাসে গৃহপ্রবেশ কবে করা যাবে? নামকরণের জন্য শুভদিনই বা কবে? জানুন জ্যোতিষী কী বলছেন

চলতি মাসটি সকলের জন্য খুব বিশেষ হতে চলেছে। কারণ এই মাসে অনেকগুলি উৎসব রয়েছে। যেমন-এখন নবরাত্রি শুরু হয়েছে। আর নবরাত্রির পরে রাম নবমী, দশেরা, করবা চৌথ এবং দীপাবলি – এই সব কিছু পড়েছে অক্টোবর মাসেই। বৃহস্পতিবার অর্থাৎ ৩ অক্টোবর শারদীয়া নবরাত্রি থেকেই শুভ সময়ের সূচনা হয়েছে। এই সময় দেবী মন্দির ও স্থানে স্থানে মায়ের আরাধনা করা হয়। এরপর অষ্টমীতে হবে কন্যা পূজা। আগামী ১২ তারিখ হবে রাবণ দহন।

চলতি মাসেই যেসব প্রধান ব্রত এবং উৎসবগুলি পড়েছে:

গত ২ অক্টোবর ছিল পিতৃ মোক্ষ অমাবস্যা। আর এরপর ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে শারদীয়া নবরাত্রি। আগামী ১১ অক্টোবর রয়েছে দুর্গাষ্টমী ব্রত। আগামী ১২ অক্টোবর রয়েছে বিজয়া দশমী। আগামী ১৩ অক্টোবর পড়েছে পাপার্কুশা একাদশী। আগামী ১৫ অক্টোবর প্রদোষ ব্রত, আগামী ২০ অক্টোবর করবা চৌথ ব্রত, আগামী ২৯ অক্টোবর ধনতেরাস, আগামী ৩০ অক্টোবর রূপ চৌদস এবং আগামী ৩১ অক্টোবর দীপাবলি পালিত হবে।

ধর্ম বিশেষজ্ঞ চন্দ্রপ্রকাশ ধনধান বলেছেন যে, অক্টোবর মাসের ৩, ৭, ১৭, ২১, ২৩, ৩০ তারিখ নামকরণের জন্য সবচেয়ে উপযুক্ত দিন। এছাড়া অক্টোবর মাসের ৬, ৪, ৮, ২৩, ৩০ তারিখে শিশুর অন্নপ্রাশন করা যেতে পারে। গৃহপ্রবেশের জন্য শুভ সময় আগামী ২৮ অক্টোবর এবং ব্যবসা শুরু করার জন্য সেরা দিন হল অক্টোবর মাসের ১১, ১৭, ১৮, ২১, ২৮ তারিখ।

আরও পড়ুন : দোকান উঠে যাওয়ার পর ৩২ বছর ধরে ভিক্ষাবৃত্তিই পেশা, নিজের বাড়ি বানালেন বিশেষ চাহিদাসম্পন্ন এই ভিক্ষাজীবী

আগামী ৩-৪ অক্টোবর কালাদেরায় ডান্ডিয়ার আয়োজন করা হবে। আগামী ৫ অক্টোবর রেনওয়ালের মহেশ্বরী ধর্মশালায় ডান্ডিয়া মহোৎসব শুরু হবে। আগামী ৮ অক্টোবর রেনওয়ালে রাবণ দহন অনুষ্ঠিত হবে।আগামী ১০ অক্টোবর রেনওয়ালে দশেরা মেলা এবং আগামী ১২ অক্টোবর বিজয়া দশমীতে রাবণ দহন অনুষ্ঠিত হবে। আগামী ১৯ অক্টোবর কালাদেরায় নরসিংহ লীলা মহোৎসব এবং আগামী ২০ অক্টোবর নাঙ্গল সিরাসের গণেশ মন্দিরে যজ্ঞ সম্রাট সন্ত চেতনদাস মহারাজের জন্মবার্ষিকীতে অনুষ্ঠান হবে।