Sharmistha Mukherjee Quits Politics: সক্রিয় রাজনীতি থেকে ‘সন্ন্যাস’ ঘোষণা প্রণবকন্যার, কংগ্রেস কি ছাড়ছেন শর্মিষ্ঠা মুখোপাধ্যায়?

#নয়াদিল্লি : সক্রিয় রাজনীতি থেকে কার্যত সন্ন্যাস নেওয়ার কথা ঘোষণা করলেন প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (Pranab Mukherjee) কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায় (Sharmistha Mukherjee quits politics)। শনিবার রাতে একটি ট্যুইট বার্তায় নিজেই সে কথা জানিয়েছেন প্রণব-কন্যা।

তাঁর এই ট্যুইটে শর্মিষ্ঠা লিখেছেন, “অনেক ধন্যবাদ। তবে আর রাজনীতিবিদ নয়। আমি রাজনীতি ছেড়ে দিয়েছি। কংগ্রেসের প্রাথমিক সদস্য হিসাবে থেকে যাব। তবে সক্রিয় রাজনীতি আমার জন্য নয়। একজন অন্য পথেও জাতির সেবা করতে পারেন।” তবে একইসঙ্গে তিনি যে কংগ্রেস (Congress) ত্যাগ করছেন না সে কথাও ট্যুইটে উল্লেখ করেছেন শর্মিষ্ঠা মুখোপাধ্যায় (Sharmistha Mukherjee quits politics)।

এদিকে তাঁর এই বার্তাকে ঘিরে নানা মত উঠে আসছে সোশ্যাল মিডিয়ায়। কেউ বলছেন, ভালো সিদ্ধান্ত নিয়েছেন শর্মিষ্ঠা। কংগ্রেসের (Congress) অনেকেরই শর্মিষ্ঠার(Sharmistha Mukherjee quits politics) পথে হাঁটা উচিৎ। কেউ আবার লিখেছেন, “বাবার আদর্শের উত্তরাধিকার হিসাবে এই সিদ্ধান্ত আপনার ঠিক হল না। আর একবার ব্যাপারটা ভেবে দেখতে পারেন।”

আরও পড়ুন: হাইকম্যান্ড সংস্কৃতি নেই, কংগ্রেসকে খোঁচা দিয়েই গোয়ায় নতুন চেহারায় আত্মপ্রকাশ তৃণমূলের

একইসঙ্গে প্রণব মুখোপাধ্যায়ের  (Pranab Mukherjee) মেয়ে শর্মিষ্ঠার সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর পর থেকেই রাজনৈতিক অলিন্দে শুরু হয়েছে তুমুল চর্চা। প্রশ্ন উঠেছে কংগ্রেসে (Congress) থাকা প্রণববাবুর পরিবারের শেষ সদস্যও কি এবারে কংগ্রেস (Congress)-সঙ্গ ত্যাগের পথে? জল্পনা বেড়েছে শর্মিষ্ঠার ট্যুইটার অ্যাকাউন্টের একটি ছবিকে কেন্দ্র করে।

অসমের প্রাক্তন কংগ্রেস সাংসদ সুস্মিতা দেবের (Susmita Dev) সঙ্গে একই ফ্রেমে একটি ছবিও এদিনই সকালে পোষ্ট করেছেন তিনি। বিষয়টি কাকতালীয় হলেও এখন থেকেই জল্পনার সূত্রপাত। বস্তুত কিছুদিন আগেই কংগ্রেস ছেড়ে তৃণমূলে (TMC) যোগ দিয়েছেন সুস্মিতা দেব। আবার মাস খানেক আগেই শর্মিষ্টার দাদা অভিজিৎ মুখোপাধ্যায়ও কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। তাতেই বাড়ছে গুঞ্জন।

অবশ্য শর্মিষ্ঠা জানিয়েছেন, “এই সিদ্ধান্তে আসবেন না যে আমি অন্য দলে যোগ দিচ্ছি।” একটি সংবাদমাধ্যমকে শর্মিষ্ঠা জানিয়েছেন, তিনি বুঝতে পারছেন রাজনীতির জন্য তিনি নন। তবে শর্মিষ্ঠা যাই জানান না কেন তাঁর অন্য দলে যোগদানের বিষয়টিকে খারিজ করে দিচ্ছে না রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকেই একের পর এক কংগ্রেসের পদ ছেড়ে দিয়েছিলেন শর্মিষ্ঠা। সেই সময়েই দলের সঙ্গে তাঁর মতানৈক্য তৈরি হয়েছিল বলেই শোনা গিয়েছিল। এবারে কি তাহলে সমস্যা আরও গভীরে যে একেবারে সক্রিয় রাজনীতি ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করলেন।