Fact Check: লতা মঙ্গেশকরের মরদেহে থুতু ছিটিয়েছেন শাহরুখ? জানুন সত্যিটা কী ঘটেছিল

#মুম্বই: শিবাজি পার্কে লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) শেষকৃত্য অনুষ্ঠানে, সুর সম্রাজ্ঞীর মরদেহে ‘থুতু’ দেওয়ার অভিযোগে শাহরুখ খানের বিরুদ্ধে সরব হয়েছেন দেশবাসীর একাংশ । কিন্তু আদৌ কি সেদিন তেমনটাই ঘটেছিল ? জানুন সত্যিটা (Fact Check)৷

‘কুইন অফ মেলোডি’ লতা মঙ্গেশকর ৯২ বছর বয়সে রবিবার ৬ ফেব্রুয়ারি ইহলোক ত্যাগ করেন। লতার স্বাস্থ্যের অবনতি এবং কোভিড-১৯ সংক্রমণের জটিলতা তাঁর মৃত্যুর কারণ বলে জানিয়েছেন চিকিৎসকরা (Did Shah Rukh Khan ‘spit’ on Lata Mangeshkar’s mortal remains)।

আরও পড়ুন-Weather Update: আগামিকাল থেকেই আবহাওয়ার পরিবর্তন, বৃহস্পতিবার রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা

এরপর গায়িকার প্রতি শ্রদ্ধা জানিয়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় মুম্বইয়ের শিবাজি পার্কে তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), শাহরুখ খান (Shah Rukh Khan), আমির খান ( Aamir Khan), রণবীর কাপুর (Ranbir Kapoor), সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar) থেকে শুরু করে আরও অনেকেই লতা মঙ্গেশকরকে তাঁদের শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

কিন্তু ইতিমধ্যে অন্ত্যেষ্টি অনুষ্ঠানের একটি ভিডিও ভাইরাল হতে শুরু করেছে, যেখানে শাহরুখকে তাঁর ম্যানেজার পূজা দাদলানির (Pooja Dadlani) সঙ্গে প্রার্থনা করতে দেখা যাচ্ছে। এই ভিডিওটি একই সঙ্গে দু’ধরণের প্রতিক্রিয়া পেয়েছে। একদল নেটিজেনদের কাছ থেকে এই ভিডিও যেমন অনেক ভালোবাসা পেয়েছে, তেমনি আরেক দলের মতে এসআরকে লতা মঙ্গেশকরের মরদেহের উপর থুতু ছিটিয়ে অপমান করেছেন বলে অভিযোগ তোলা হয়েছে।

শাহরুখের ভক্তরা অভিনেতার স্বপক্ষে জবাব দিয়েছেন যে, “শাহরুখ থুতু ফেলেননি, তিনি তাঁর ধর্ম অনুসারে লতা মঙ্গেশকরকে মৃত্যুর পর মন্দ থেকে বাঁচাতে ফুঁ দিয়েছিলেন।”

অন্য একজন লিখেছেন, “শাহরুখ খান আসলে দোয়া পড়ছেন এবং পরবর্তী জীবনে সুরক্ষা ও আশীর্বাদের জন্য লতাজির মৃতদেহের উপর ফুঁ দিচ্ছেন।”

শাহরুখ খান পরবর্তী জীবনে সুরক্ষা এবং আশীর্বাদের জন্য লতাজির মৃতদেহের উপর দোয়া পাঠ করছেন এবং ফুঁ দিচ্ছেন। যাঁরা থুতু দিচ্ছেন বলছেন, তাঁদের তিক্ততার মাত্রা বোঝা যাচ্ছে না, লিখেছেন আরেকজন।

এটি সোশ্যাল মিডিয়ায় একটি বড় বিতর্কের জন্ম দিয়েছে। কিছু নেটিজেন এর জন্য শাহরুখের তীব্র নিন্দা করছেন, আবার অনেকেই সেই দাবি উড়িয়ে দিয়ে বলছেন যে নায়ক কেবল “বাতাস উড়িয়ে দিচ্ছেন।”