Lakshya Sen, All England Open : অল ইংল্যান্ড ফাইনালে ডেনমার্কের ভিক্টরের কাছে স্ট্রেট সেটে হার লক্ষ্য সেনের

#বার্মিংহাম: অপেক্ষা আরো বাড়ল। লড়াই করেও লক্ষ্যভেদ করতে পারলেন না লক্ষ্য সেন। বার্মিংহামে হলো না জার্মান ওপেনের সেমিফাইনালের পুনরাবৃত্তি । ব্যাডমিন্টনে বিশ্ব ক্রমতালিকায় শীর্ষে থাকা ভিক্টর অ্যাক্সেলসেন স্ট্রেট সেটে ২১-১০, ২১-১৫ ব্যবধানে একাদশ স্থানে থাকা লক্ষ্য সেনকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য অল ইংল্যান্ড ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপ জিতে নিলেন।

এর আগে ২০২০ সালে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছিলেন ডেনমার্কের এই শাটলার। এই নিয়ে পরপর দুটি বিডাব্লুএফ টুর্নামেন্টের ফাইনালে গিয়েও লক্ষ্যপূরণে ব্যর্থ হলেন লক্ষ্য সেন। অ্যাক্সেলসেনের এটা ছিল এই টুর্নামেন্টের চতুর্থ ফাইনাল। লড়াইটা কঠিন হলেও চেষ্টার খামতি রাখেননি লক্ষ্য। কিন্তু নিজের ভুলের জন্যই প্রথম থেকেই পিছিয়ে যান তিনি।

অ্যাক্সেলসেনের শক্তিশালী রিটার্ন এর কাছে বারবার পরাস্ত হতে হয় লক্ষ্যকে। ৬ পয়েন্টে পিছিয়ে থাকার পর প্রথম পয়েন্ট পান লক্ষ্য। এরপর পরপর দুটি পয়েন্ট অর্জন করেন তিনি। এরপরই ফিরে আসেন অ্যাক্সেলসেন। দুজনের মধ্যে তীব্র লড়াই চলে কিন্তু ৯-২ এ এগিয়ে যান ড্যানিশ তারকা। ব্যবধান বেড়ে ১১-২ হয়। এটিই ছিল প্রথম গেমে হাফ টাইমে স্কোর।

বিরতির পর পরপর দুটি পয়েন্ট পান লক্ষ্য।। আবার ফিরে এসে ১৩-৫ এ এগিয়ে যান অ্যাক্সেলসেন। ব্যবধান বেড়ে ১৭-৬ হয়। লড়াই চলতে থাকে কিন্তু লক্ষ্যের সেরাটাও অ্যাক্সেলসেনকে ধারাবাহিকভাবে টেক্কা দেওয়ার মত ছিল না। লক্ষ্য ফিরে আসতে চাইলেও ব্যবধান বাড়াতেই থাকেন ড্যানিশ শাটলার। প্রথম গেমে ২১-১০ এ জয়লাভ করেন তিনি।

দ্বিতীয় গেমের শুরুতেও এগিয়ে যান অ্যাক্সেলসেন। বারবার অবাঞ্ছিত ভুল করতে থাকেন লক্ষ্য। তবে ভুল শুধরে দারুন ভাবে ফিরে এসে স্কোর ৪-৪ করে দেন লক্ষ্য। এই সময় পরপর তিনটি পয়েন্ট পান লক্ষ্য। পরমুহূর্তেই নিজের দক্ষতায় ৮-৪ এ এগিয়ে যান লক্ষ্যের প্রতিপক্ষ। রীতিমত দাপট দেখিয়ে ব্যবধান বেড়ে হয় ১০-৫।

অ্যাক্সেলসেনের কিছু শক্তিশালী রিটার্ন লক্ষ্য ঠেকাতে পারলেও ধারাবাহিকভাবে তার শক্তির কাছে পেরে উঠছিলেন না । দ্বিতীয় গেমের হাফ টাইমে ব্যবধান হয় ১১-৫। বিরতির পর পরপর তিনটি পয়েন্ট লক্ষ্য পেলেও অ্যাক্সেলসেন আবার দাপট দেখালেন ব্যবধান বেড়ে ১৪-৯ হল। বেড়ে হল ১৭-১০।

এরপর ৭০ শটের রালি খেললেন দুজনে। শেষবারের মত ম্যাচে ফিরতে লক্ষ্যকে মরিয়া হতে দেখা যায়। কিন্তু তার প্রয়াস সাফল্যে রূপান্তরিত হয়নি। ব্যবধান ১৭-১১ থেকে বেরিয়ে ১৮-১২ হয়। দ্বিতীয় গেমে ২১-১৫ তে হারেন তিনি। ২১ বছরের স্বপ্নপূরণের আশা শেষ হয়ে যায়। ১৯৮০ সালে কিংবদন্তি প্রকাশ পাড়ুকোনে ও ২০০১ এ পুল্লেলা গোপিচাঁদ বিশ্বের ইতিহাসে সবচেয়ে পুরোনো এই ব্যাডমিন্টন টুর্নামেন্ট জেতেন।