Ben Stokes, England captain : ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকস! নিলেন নতুন শপথ

#লন্ডন: ইংল্যান্ডের পরবর্তী অধিনায়ক হিসেবে তার নাম ভাবা হচ্ছে পরিষ্কার হয়ে গিয়েছিল দুদিন আগেই। আনুষ্ঠানিক ঘোষণা বাকি ছিল। সেটা হয়ে গেল আজ বৃহস্পতিবার। জো রুটের বিদায়ের পর তারকা অলরাউন্ডার বেন স্টোকসকেই ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়েছে। এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৭৯টি টেস্ট খেলা স্টোকসের অভিষেক হয় ২০১৩ সালে। ২০১৭ সালে তাকে সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়।

আরও পড়ুন – Lakshya Sen: ২০২৪ অলিম্পিকে ভারতের হয়ে সোনা জিতব ! একটাই টার্গেট লক্ষ্য সেনের

গত ১৭ টেস্টে মাত্র একটি ম্যাচে জিতেছে ইংল্যান্ড, বেশিরভাগ ম্যাচেই ছিল ইংলিশদের মলিন পারফরম্যান্স। দলটির এমন পারফরম্যান্সের দায় মাথায় নিয়ে টেস্ট অধিনায়কের দায়িত্ব থেকে পদত্যাগ করেন জো রুট। সরে যেতে হয় তৎকালীন কোচ ক্রিস সিলভারউডকে। তখন থেকেই গুঞ্জন ছিল, স্টোকসই হবেন নতুন অধিনায়ক।

সাধারণ দর্শকদের পাশাপাশি স্টোকসকে ইংল্যান্ডের নতুন অধিনায়ক হিসেবে দেখতে চেয়েছিলেন ইংল্যান্ডের ক্রিকেট বোদ্ধারাও। শেষপর্যন্ত স্টোকসই পেলেন ইংল্যান্ডের ৮১তম টেস্ট অধিনায়কের মর্যাদা। অধিনায়ক হিসেবে স্টোকসকে নিযুক্তির খবর নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট- ইসিবি। ইসিবির ম্যানেজিং ডিরেক্টর রব কি বলেন, স্টোকসকে অধিনায়কের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিতে কোনো দ্বিধা ছিল না।

লাল বলের ক্রিকেটে দলকে পরবর্তী যুগে নিয়ে যেতে যে মানসিকতা ও পদক্ষেপ দরকার স্টোকস তা ধারণ করেন। আর এর ফলে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে টেস্ট দলকে নেতৃত্ব দিলেও স্টোকস এবার পাকাপাকিভাবে পেলেন টেস্ট দলের দায়িত্ব। নতুন দায়িত্ব পেয়ে স্টোকসও উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেন, ইংল্যান্ড টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে সম্মানিত বোধ করছি।

এটা দারুণ এক সম্মান। রুট ইংলিশ ক্রিকেটের জন্য যা করেছেন, এজন্য তাকে ধন্যবাদ জানাই। ড্রেসিংরুমে আমাকেও নেতা হিসেবে গড়ে তুলতে তিনি বড় ভূমিকা পালন করেছেন। ইংল্যান্ডের হয়ে ৭৯টি টেস্ট খেলা বেন স্টোকস ব্যাট হাতে ১১টি শতক ও ২৬টি অর্ধশতকের সাহায্যে ৩৫.৮৯ গড়ে করেছেন ৫ হাজার ৬১ রান। অন্যদিকে, বল হাতে ৩২.১২ গড়ে নিয়েছেন ১৭৪টি উইকেট।

ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন চার বার। চলতি বছরের জুনেই স্টোকসের নেতৃত্বে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে আতিথেয়তা দেবে ইংল্যান্ড। সফরকারীদের বিপক্ষে তিন টেস্টের সিরিজ খেলবেন স্টোকসরা।