Afghan women football : তালিবানের নাগাল থেকে অনেক দূর! মাঠ মাতাচ্ছেন আফগান মহিলা ফুটবল দল

#মেলবোর্ন: তালিবানদের নাগাল থেকে বেড়িয়ে, প্রথমবার দেশের বাইরে ফুটবল ম্যাচ খেলল আফগান মেয়েরা। আফগানিস্তানের জাতীয় মহিলা ফুটবল দল অস্ট্রেলিয়ার মাটিতে ম্যাচে নামল গত রবিবার। আফগানিস্থান থেকে পালিয়ে, তালিবানদের নাগাল থেকে বেরিয়ে এসে প্রথমবার ম্যাচ খেলল তারা।অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগের একটি দলের সাথে একটি ম্যাচে অংশগ্রহণ করেছিল তারা। তলার দিকের ডিভিশনের একটি ক্লাবের বিরুদ্ধে অস্ট্রেলিয়াতে ইস্টার্ন স্টেট অফ ভিক্টোরিয়ায় নেমেছিল আফগান মেয়েরা।

আরও পড়ুন – Umran Malik hits Hardik Pandya : হার্দিক পান্ডিয়াকে বাউন্সার করেই স্ত্রী নাতাশার দিকে কী ইঙ্গিত করলেন উমরান ? দেখুন

ম্যাচের ফল গোলশূন্য ড্র হয়। আফগান মেয়েদের একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। এই ম্যাচে অন্যতম বড় প্রমাণ যে তালিবানি ফতোয়া খেলোয়াড়দের আটকাতে পারেনা, বললেন আফগানিস্তান অধিনায়ক নিলাব। তিনিও তার বাকি সতীর্থদের মত নিজের পারিবারিক নাম উহ্য রেখেছেন, তাদের ওপর তালিবানি রোষ না পড়লেও, আফগানিস্তানে তাদের পরিবারের ওপর আক্রমণ হতে পারে বলে।

নিলাব বললেন তারা এখনও এই লড়াই চালাবেন এবং তাদের সংগ্রাম আফগানিস্থানের মানুষের জন্য খেলার। তারা দেশ থেকে পালিয়ে এলেও, সারাক্ষণ দেশের কথাই ভাবতে থাকেন এবং দেশের জয়ের জন্যই তারা লড়াই করছেন। আজ থেকে আট মাস আগে আফগানিস্থান চলে যায় চরমপন্থী তালিবানদের দখলে। মহিলাদের মানবাধিকার সম্পূর্ণ খর্ব করে দেয় তারা, বন্ধ করে দেয় মেয়েদের খেলাধুলা, পড়াশোনা, যেকোনো রকম বিনোদন।

পুরুষের সঙ্গ ছাড়া নারীদের বাড়ির বাইরে বেরোনো যেখানে বেআইনি ঘোষনা হয়েছে সেখানে মেয়েদের ফুটবল খেলার তো কোনো প্রশ্নই ওঠে না। আফগানিস্থান তালিবানি দখলে চলে যাওয়ার পর অস্ট্রেলিয়ার সাহায্যে মহিলা ফুটবল প্লেয়াররা এবং তাদের পরিবার দেশ ছেড়ে পালিয়ে আসে।

তবে বিভিন্ন প্লেয়ার বিভিন্ন দেশে পালিয়ে যাওয়ায় আফগানিস্থানের জাতীয় দল ভেঙে যায়। তবে বেশিরভাগই গেছেন অস্ট্রেলিয়াতে, মেলবোর্ন শহরে। মেলবোর্ন ইস্টার্ন স্টেট অফ ভিক্টোরিয়ার এ-লিগের ফুটবল ক্লাব মেলবোর্ন ভিক্টরি আফগান মহিলাদের সাহায্য করেন আবার মাঠে ফিরতে।