IND vs SA : মিলার, ডুসেনের ব্যাটে বাজিমাত দক্ষিণ আফ্রিকার! বড় রান করেও হার ভারতের

#নয়াদিল্লি: টি টোয়েন্টি ফরম্যাটে বিশ্ব রেকর্ডের সামনে দাঁড়িয়ে ছিল ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি টোয়েন্টি ম্যাচ জিতলে টানা ১৩ টি টোয়েন্টি জিতত টিম ইন্ডিয়া। এর আগে একমাত্র আফগানিস্তান এবং রোমানিয়া জিতেছিল ১২ টি টোয়েন্টি। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে সেই নজির স্পর্শ করার জন্য মরিয়া ছিল ভারত।

আরো পরিস্কার করে বললে দক্ষিণ আফ্রিকার মাটিতে হোয়াইটওয়াশ হয়ে আসার পর এই সিরিজটা ৫-০ জয় লক্ষ্য ভারতের। অধিনায়ক টেম্বা বাভুমা এদিন বড় রান করতে পারেননি। ভুবনেশ্বর কুমারের বলে খোঁচা দিয়ে ব্যক্তিগত ১০ রানের মাথায় ফিরে যান তিনি। কিন্তু তিন নম্বরে ব্যাট করতে নেমে অলরাউন্ডার প্রিটোরিয়াস দুরন্ত ২৯ করে যান। যার মধ্যে ছিল চারটি ওভার বাউন্ডারি।

স্লোয়ার বলে তাকে বোল্ড করলেন হর্ষল প্যাটেল। কুইন্টন ডি কককে (২২) ফিরিয়ে দিলেন অক্ষর প্যাটেল। কিন্তু ডেভিড মিলার এবং ভ্যান দুসেন মিলে জারি রেখেছিল দক্ষিণ আফ্রিকার দুরন্ত লড়াই। মিলার কতটা ভয়ঙ্কর হতে পারেন তার প্রমাণ পাওয়া গিয়েছিল এবারের আইপিএলে।

তাই দুশর ওপরে রান করেও স্বস্তি ছিল না ভারতের। মাত্র ২২ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করলেন মিলার। আবেশ খান, চাহালরা বুঝতে পারছিলেন না তাকে কোথায় বল করবেন। অনেকক্ষণ পর নিজের টাইমিং খুঁজে পেলেন ভ্যান দের দুসেন। ১৭ ওভারে হর্ষল প্যাটেলকে পিটিয়ে ২২ রান নিলেন। শেষ তিন ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৩৪ রান। মিলার এদিন ম্যাচ জিতিয়ে ফিরবেন ঠিক করে নেমেছিলেন।

এই ম্যাচের পর এটুকু পরিষ্কার ভারতীয় দলের ব্যাটিং শক্তিশালী হলেও, আবেশ খান, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া বোলিং নিয়ে কতটা ভরসা করা যায় তার নিশ্চয়তা নেই। দক্ষিণ আফ্রিকার ইতিহাসে এটাই ছিল সেরা টি টোয়েন্টি রান তাড়া করে জয়।