Virat Kohli : চোট নাকি শুধুই একটা বাহানা! কোহলিকে বাইরে রেখে এবার কড়া ইঙ্গিত ভারতীয় বোর্ডের

#লন্ডন: তার ঘনঘন ছুটি চাওয়া ভারতীয় ক্রিকেট বোর্ড যে ভাল চোখে নিতে পারছে না সেটা বোঝা গিয়েছিল আগেই। সৌরভ গঙ্গোপাধ্যায় নিজেই জানিয়েছিলেন এখনকার ক্রিকেটাররা কেন এত ছুটি চান তিনি বুঝতে পারেন না। কপিল দেব ব্যাপক সমালোচনা করেছিলেন বিরাট কোহলির। তিনি যে ভারতীয় দলে আর অপরিহার্য নন এবার সেটা বুঝিয়ে দিচ্ছে বিসিসিআই।

বিরাট কোহলির ভবিষ্যৎ কিন্তু প্রশ্নের মুখে। ভারত যখন প্রথম ওডিআই-এ ইংল্যান্ডকে ধরাশায়ী করছে, তখন বিরাট কোহলি ২২ গজের বাইরে সাইড লাইনে দাঁড়িয়ে ভারতের জয়ের সাক্ষী থাকছেন। কিন্তু শরিক হতে পারছেন না। যদিও এ বারের ইংল্যান্ড সফরে এসে এখনও পর্যন্ত তাঁর অবদান শূন্য।

এমনিতেই ব্যাটে রানের খরা। বহু দিন ধরে তাঁর হতাশাজনক পারফরম্যান্সের কারণে চলছে তীব্র সমালোচনা। তাঁকে দল থেকে বাদ দেওয়া নিয়েও প্রাক্তন ক্রিকেটার এবং বিশেষজ্ঞরা সরব। সেই সময়েই চোট পেয়ে নিঃসন্দেহে আরও বড় ধাক্কা খেয়েছেন বিরাট কোহলি। একেবারে গোদের উপর বিষফোঁড়া! এই চোটের কারণে তিনি দ্বিতীয় ওডিআই-এও অনিশ্চিত।

 তৃতীয় টি-টোয়েন্টি খেলার সময়েই কোহলির কুঁচকিতে চোট লাগে। এখনও নাকি সেই চোট সারেনি। সূত্রের খবর, ভারতীয় টিম ম্যানেজমেন্ট সম্ভবত লর্ডসে ১৪ জুলাই দ্বিতীয় ওডিআই-এও ৩৩ বছরের তারকাকে বিরতি দিতে পারে। তবে অনেকেই আবার কোহলিকে খোঁচা মেরে বলে বেড়াচ্ছেন, ফর্ম না থাকায় দল থেকে বাদ দেওয়া হয়েছে বিরাটকে।

তবে বিরাট কোহলিকে ছাড়াই সীমিত ওভারের সিরিজে ইংল্যান্ডের মাটিতে ভারত যে রকম পারফরম্যান্স করেছে, তাতে কোহলিকে দলে রাখা নিয়ে নতুন করে প্রশ্ন উঠে গিয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে ছুটি চেয়েছেন বিরাট। এশিয়া কাপে তার খেলার কথা। যদি বৃহস্পতিবার লর্ডসে তাকে খেলতে দেখা না যায় তাহলে বুঝতে হবে চোট শরীরে নয়, মনে।

মোটামুটি ভারতীয় বোর্ড কর্তারা ঠিক করে ফেলেছেন এশিয়া কাপ হতে চলেছে বিরাট কোহলির কাছে অ্যাসিড টেস্ট। যদি পারফর্ম করতে পারেন ভাল, না হলে অস্ট্রেলিয়ার বিমানে টি টোয়েন্টি বিশ্বকাপে তার জায়গা কিন্তু নিশ্চিত বলা যাচ্ছে না। সে রোহিত শর্মা মুখে যাই বলুন না কেন। বিরাটের জায়গায় তরুণ ব্যাটসম্যান দীপক হুদাকে তৈরি রাখছে ভারত। হুদা অল্প সুযোগ পেয়ে কিন্তু নিজেকে প্রমাণ করেছেন।