Lionel Messi : ১৮ বছরে প্রথমবার ব্যালন ডি ওর তালিকা থেকে বাদ মেসি! মুচকি হাসছেন রোনাল্ডো

#প্যারিস: আগের মরশুমেই বার্সেলোনা ছেড়ে প্যারিস সেন্ট জার্মান দলে যোগ দিয়েছিলেন তিনি। বেশি টাকা এবং তুলনামূলক ভাল দলের সাথে খেলার জন্যই তার এই সিদ্ধান্ত মনে করেন অনেকে। কিন্তু দল পরিবর্তন করে লাভের লাভ কিছুই হল না। গত মরশুমে প্রাপ্তির খাতায় শুধুমাত্র ছিল দলের হয় ঘরোয়া লিগ। তারই রেষ পড়ল হয়তো এবার। সদ্য প্রকাশিত ব্যালন ডি ওরের প্রাথমিক তালিকায় তাকে রাখা হল না।

আরও পড়ুন – Shoaib Akhtar : হুইল চেয়ারে জন্মদিন কাটালেন শোয়েব আখতার ! ভক্তদের ধন্যবাদ জানালেন মেলবোর্ন থেকে

আর্জেন্তাইন তারকার কেরিয়ারের অধঃপতনে শিলমোহর দিল ব্যালন ডি’ওর কর্তৃপক্ষ। প্যারিসের দফতর থেকে বর্ষসেরা ফুটবলারের দৌড়ে থাকা ৩০ জন সুপারস্টারের যে প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়, তাতে নাম নেই লিওনেল মেসির। একা মেসিই নন, বাছাই করা ৩০ জনের তালিকায় নাম নেই প্যারিস সাঁ-জা’য় লিওর ব্রাজিলিয়ান সতীর্থ নেইমারেরও।

বার্সেলোনা থেকে প্যারিস সঁ জঁ-য় (পিএসজি) যোগ দেওয়ার পর প্রথম মরসুম একেবারেই ভাল কাটেনি মেসির। মাত্র ১১টি গোল করতে পেরেছেন। মরসুমের বিভিন্ন সময়ে চোট-আঘাতে ভুগেছেন। দল ঘরোয়া লিগ জিতলেও ইউরোপীয় মঞ্চে ব্যর্থ। অধরা থাকা চ্যাম্পিয়ন্স লিগ জেতানোর জন্যেই মেসিকে কিনেছিল পিএসজি।

তবে রিয়াল মাদ্রিদের কাছে হেরে শেষ ষোলোয় থেমে যায় তাদের অভিযান। মেসি চূড়ান্ত ব্যর্থ হন। দেশের হয়ে অবশ্য তাঁর পারফরম্যান্স কিছুটা ভাল। গত বছর জুলাইয়ে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জেতে আর্জেন্টিনা। এ বছর জুনে ইটালিকে হারিয়ে ঘরে আসে ফাইনালিসিমা। তবে যে সময়কাল বিচার করে এই পুরস্কার দেওয়া হয়, এই দু’টি ট্রফি তার বাইরে।

মেসি এখনও পর্যন্ত সব থেকে বেশি ৭ বার ব্যালন ডি’অর জিতেছেন। গতবছরও ট্রফি উঠেছে তাঁর হাতেই। তবে তাঁকে যে এমন দিনও দেখতে হবে, তা বোধহয় স্বপ্নেও ভাবেননি এলএম টেন এবং তার সমর্থকরা। তবে মেসি না থাকলেও এবারও তালিকায় রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তিনি যে মুচকি হাসছেন তাতে সন্দেহ নেই।