FIFA lifts suspension : অবশেষ স্বস্তির খবর ফিরল ভারতীয় ফুটবলে! সাসপেনশন তুলে নিল ফিফা

#নয়াদিল্লি: অবশেষে স্বস্তির খবর ভারতীয় ফুটবলে। গত ১৬ আগস্ট ফিফা যে সাসপেনশন লাগিয়েছিল ভারতীয় ফুটবলের ওপর তা তুলে নেওয়া হল সম্পূর্ণভাবে। এদিন অর্থাৎ শুক্রবার ২৬ আগস্ট সোশ্যাল মিডিয়ায় এই বার্তা দিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

দুদিন আগেই জানা গিয়েছিল সঠিক পথে ভারতীয় ফুটবলকে সরকার ফিরিয়ে আনার ইঙ্গিত দেওয়ার পরেই নরম হয়েছিল ফিফা। কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর ভেঙে দিয়েছিল সুপ্রিম কোর্ট। বিভিন্ন রাজ্য সংস্থা এবং তাদের প্রতিনিধিরাই সঠিক নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন চালাবেন জানা গিয়েছিল।

কেন্দ্রীয় সরকারকে আদালতের তরফ থেকে সেরকম নির্দেশ দেওয়া হয়েছিল। সলিসিটার জেনারেল তুষার মেহতা নিজেও আশাবাদী ছিলেন ফিফার সাসপেনশন বেশিদিন থাকবে না। ইতিমধ্যেই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়ার কাজ শুরু হয়েছে। নির্বাচন দ্বিতীয় সেপ্টেম্বর। প্রেসিডেন্ট পদের জন্য কল্যান চৌবের সঙ্গে লড়াই বাইচু ভুটিয়ার।

ফিফা জানিয়ে দিয়েছে পূর্ব নির্ধারিত মহিলাদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ ভারতের মাটিতেই হবে। পাশাপাশি এটিকে মোহনবাগান এবং কেরলের এএফসি কাপের ম্যাচ খেলা নিয়ে আর জটিলতা থাকল না। দিল্লির এক হোটেলে এআইএফএফ নির্বাচনে ভোটাধিকার থাকা রাজ্য সংস্থাগুলির প্রতিনিধিদের বৈঠকে।

সেখানেই নতুন কমিটিতে কে কোন পদে থাকবেন তা চূড়ান্ত হয়েছে বলে দাবি করেছে সংবাদসংস্থা আইএএনএস। কার্যকরী কমিটি তৈরির পরেই দিল্লি ফুটবল সংস্থার প্রেসিডেন্ট সাজি প্রভাকরণ ফেডারেশনের সেক্রেটারি জেনারেল হবেন বলে জানা যাচ্ছে।