টপ গিয়ার নয়, থার্ড গিয়ারে ব্যাট করেছি! আরও ভয়ঙ্কর হওয়ার ইঙ্গিত দিলেন কিং কোহলি

#হায়দারাবাদ: বড় তারকারা সব সময় বড় টুর্নামেন্টে পারফর্ম করতে ভালোবাসেন। এটাই চ্যাম্পিয়নদের বিশেষত্ব। সেরকমই একজন চ্যাম্পিয়ন ক্রিকেটার বিরাট কোহলি। অন্ধকারের কানা গলি পেরিয়ে ধীরে ধীরে এখন সাফল্যের হাইওয়ের দিকে এগিয়ে চলেছেন তিনি। কোহলি যথেষ্ট আগ্রাসী আর ইতিবাচক ভঙ্গিতে ইনিংস শুরু করেছিল।

কিন্তু সূর্যকে মারতে দেখে নিজেকে একটু গুটিয়ে নিল। এক রান নিয়ে সূর্যকে স্ট্রাইক দিচ্ছিল। সোজা কথায়, ভারতের তরুণ ব্যাটসম্যানকে খেলাচ্ছিল কোহলি। দু’জনের জুটিতে উঠল ১০৪ রান। কোহলি করল ৪৮ বলে ৬৩। সূর্যকুমারের সংগ্রহ ৩৬ বলে ৬৯। দ্বিতীয় টি-টোয়েন্টিতে রান পাননি কোহলি। অ্যাডাম জাম্পার বলে আউট হয়ে গিয়েছিলেন।

কিন্তু এ দিন তিনি রানে ফিরতে একেবারে মরিয়া ছিলেন। তার জন্য হায়দরাবাদে তৃতীয় টি-টোয়েন্টি শুরুর দেড় ঘণ্টা আগেই মাঠে চলে এসেছিলেন তিনি। গোটা দল আসার আগেই। তার মধ্যে নেটে অনুশীলন করে কাটিয়েছেন আধ ঘণ্টা। হায়দরাবাদের পিচে অস্ট্রেলিয়ার ১৮৬ রানটা মোটেও খারাপ স্কোর ছিল না। তার উপরে দুই ওপেনার দ্রুত ফিরে যায়।

৩০ রানে ২ উইকেট হারানোর পরে প্রত্যাঘাতটা করেন বিরাট কোহলি এবং সূর্যকুমার যাদব। জাম্পাকে সামলাতেই আরও যাতে কোনও ভুল না হয়, তার জন্য শেষ মুহূর্তে নিজেকে ঝালিয়ে নিতেই কোহলির মাঠে আগমন। ম্যাচের পর কিং কোহলি বলেওছেন, তিনে ব্যাটিং করে নিজের অভিজ্ঞতা কাজে লাগাতে চাই।

শুরুটা ভাল হওয়ার পরেই জাম্পাকে আক্রমণ করা শুরু করি। আজ জাম্পাকে মারব ঠিকই করে রেখেছিলাম। ও ভালো বোলার। অভিজ্ঞতা থেকে বুঝেছি, ও সব সময় চেষ্টা করে আমার রানের গতি কমিয়ে রাখতে স্টাম্প লক্ষ্য করে বল করার। তাই জন্যে আগে থেকে লেগ স্টাম্পে স্টান্স নিয়েছিলাম।

ম্যাচ শেষে সুনীল গাভাসকার জানিয়েছেন বিরাটের ফর্মে ফেরা ভারতের সবচেয়ে বড় প্রাপ্তি। আফগানিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপে সেঞ্চুরি করার পর বুঝিয়ে দিয়েছিলেন ছন্দ ফিরে পেয়েছেন। আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হায়দারাবাদ মাঠে কিং কোহলি বুঝিয়ে দিলেন নিজের টপ গিয়ারে ধীরে ধীরে পৌঁছেছেন তিনি।

কোহলি অবশ্য মনে করেন নিজের টপ গিয়ারে এখনও ব্যাটিং করেননি তিনি। তাহলে কি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আবার জ্বলে উঠতে দেখা যাবে কিং কোহলিকে? সেটাই দেখার জন্য অধীর আগ্রহে থাকবেন ক্রিকেটপ্রেমীরা।