পাকিস্তানের রিজওয়ানকে পেছনে ফেললেন, যন্ত্রণার ওষুধ খেয়ে মাঠে নেমেছিলেন সূর্য কুমার

#মুম্বই: ব্যাটসম্যান হিসেবে আরও কয়েকটা বছর আগে ভারতীয় দলে সুযোগ পাওয়া উচিত ছিল তার। এমনটা জানিয়েছিলেন কপিল দেব থেকে সুনীল গাভাসকার। সূর্য কুমার যাদব দেরিতে সুযোগ পেয়েছেন বটে, কিন্তু টিম ইন্ডিয়ার জার্সি গায়ে দেওয়ার পর থেকে তার মত ধারাবাহিক রান কজন করেছেন?

এই ব্যাপারে রোহিত শর্মা এবং বিরাট কোহলিকেও পেছনে ফেলে দিয়েছেন তিনি। ক্রিকেটপ্রেমীদের নিশ্চয়ই মনে আছে আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম বল সূর্য কুমার খেলেছিলেন ইংল্যান্ডের ফাস্ট বোলার আর্চারকে। প্রথম বলটাই মেরেছিলেন ছক্কা। আন্তর্জাতিক ক্রিকেটে এক নতুন তারকা ব্যাটসম্যান এসে গিয়েছেন, ইঙ্গিত পাওয়া গিয়েছিল সেদিন।

আরও পড়ুন – দুর্গাপূজার আনন্দে অবসরের দুঃখ ভুলে গিয়েছি, কলকাতায় পা দিয়ে জানালেন ঝুলন

এরপর যত সময় গিয়েছে নিজেকে প্রমাণ করেছেন সূর্য। ২০২২ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি রান করার দিক থেকে সূর্য রয়েছেন এক নম্বরে। তিনি করেছেন ৬৮২ রান। দুই নম্বরে রয়েছেন পাকিস্তানের মহম্মদ রিজওয়ান (৫৫৬)। একটি ক্যালেন্ডার বর্ষে টি-টোয়েন্টি ক্রিকেটের সবচেয়ে বেশি ছয় মারার রেকর্ড (৪২) ছিল পাকিস্তানের উইকেট রক্ষকের দখলে। সেটাও এবছর স্পর্শ করে ফেলেছেন সূর্য।

হায়দ্রাবাদে সিরিজের নির্ণায়ক ম্যাচ খেলতে নামার আগে অসুস্থ ছিলেন তিনি। ওষুধ খেয়ে নেমেছিলেন সূর্য কুমার। আরেকটি মজার তথ্য হল, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকে সবচেয়ে বেশি ম্যান অব দ্যা ম্যাচ পাওয়ার ব্যাপারে শীর্ষে রয়েছেন সূর্য। অস্ট্রেলিয়ার কোচ ম্যাকডোনাল্ড জানিয়ে দিয়েছেন, সূর্য কুমারকে দেখে অবাক হতে হয়।

যেভাবে মাঠে গ্যাপ তৈরি করে নিতে জানে, সেটা আধুনিক ক্রিকেটে খুব বেশি ব্যাটসম্যান পারে না। কব্জির কাজ অসাধারণ। টি-টোয়েন্টি বিশ্বকাপে সূর্য কুমার কিন্তু আগুন জ্বালাবে। ফিঞ্চ মেনে নিয়েছেন ম্যাচটা ভারতের দিকে ঘুরিয়ে দিয়েছেন প্রধানত সূর্য কুমার।

না হলে একা বিরাট কোহলির পক্ষে সম্ভব ছিল না। রোহিত শর্মা থেকে বিরাট কোহলি জানিয়েছেন সূর্য কুমার সবচেয়ে ভাল টাইমিং করছিল। তাই যতটা সম্ভব তাকেই স্ট্রাইক নিতে দেওয়ার হিসেব ছিল ড্রেসিং রুমে।