বিশ্বকাপে সুযোগ না পেয়ে বেড়ে গিয়েছে জেদ ! টিম ইন্ডিয়ার দরজা ভেঙে ঢোকার ঘোষণা ঈশানের

#রাঁচি: অস্ট্রেলিয়ার মাটিতে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা হয়নি তার। অথচ আইপিএলে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ মূল্য পেয়ে রেকর্ড তৈরি করেছিলেন তিনি। ঈশান কিষান অস্ট্রেলিয়া যেতে না পেরে কিছুটা মন খারাপ করেছিলেন প্রথমে। কিন্তু বরাবরের মতো পাশে ছিলেন কোচ উত্তম মজুমদার। বাঙালি কোচ ঈশানকে স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন মন খারাপ করার মানে নেই। নিজের লড়াই লড়ে যেতে হবে। সুযোগ আসবেই।

সামনের বছর ঘরের মাঠে একদিনের বিশ্বকাপ। এখন এটাই আসল টার্গেট ঈশানের। তার কিছুটা ট্রেলার দেখা গেল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু’উইকেট পড়ে যাওয়ার পরে শ্রেয়স আয়ারের সঙ্গে ঈশানের ১৬১ রানের জুটি দলকে জয়ের কাছে নিয়ে যায়। ৮৪ বলে ৯৩ রান করে আউট হন ঈশান। বিয়র্ন ফরচুনকে ছয় মারতে গিয়ে ক্যাচ দেন তিনি।

আউট হওয়ার পরে ক্রিজেই হাঁটু মুড়ে বসে পড়েন ঈশান। অবশ্য শতরান না পেলেও হতাশ নন ঈশান। তিনি জানিয়ে দিলেন, ভবিষ্যতেও এভাবেই খেলবেন তিনি। তবে সেই সঙ্গে ঈশান স্বীকার করে নিয়েছেন, কোনও কোনও ম্যাচে পরিস্থিতি অনুযায়ী খেলতে গেলে একটু সাবধানী ইনিংস খেলতে হয়।

তিনি বলেন, অনেক সময় অবশ্য এক-দু’রান নেওয়া গুরুত্বপূর্ণ। যখন খুব তাড়াতাড়ি উইকেট পড়ে গিয়েছে তখন নেমেই বড় শট খেলার ঝুঁকি নেওয়া যায় না। তাই সেভাবেও নিজেকে তৈরি করি। কিন্তু আমার সামনে যদি ছয় মারার বল আসে তা হলে আমি মারবই।

ঈশানের কোচ উত্তম জানিয়ে দিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপের সুযোগ না পেয়ে এখন আর সেটা মনে রাখতে চায় না তার ছাত্র। মোটে চব্বিশ বছর বয়স। সামনে উজ্জ্বল ভবিষ্যৎ পড়ে রয়েছে। তাই ছাত্রকে তিনি শুধু চোখ বন্ধ করে নিজের কাজটা এবং পরিশ্রম করে যেতে বলেছেন। বাকিটা ওপরওয়ালার হাতে।

এমনিতে অধিনায়ক রোহিত শর্মার খুব পছন্দের ক্রিকেটার ঈশান। তাই অস্ট্রেলিয়ায় সুযোগ না পেলেও একদিনের বিশ্বকাপে তিনি দলে ঢুকতে পারেন তাতে সন্দেহ নেই।