ডুরান্ড, এএফসি অতীত ! আজ চেন্নাইনের বিরুদ্ধে জিতেই আইএসএল অভিযান শুরুর লক্ষ্যে মোহনবাগান

#কলকাতা: ভারতীয় ফুটবলের বিচারে আর্থিক দিক থেকে অন্যতম শক্তিশালী দল। দেশের একাধিক তারকা ফুটবলার ছাড়াও রয়েছেন নামিদামি বিদেশি। কিন্তু তাতেও সাফল্য কোথায় এটিকে মোহনবাগানের? প্রশ্নটা করা যেতেই পারে সবুজ মেরুন শিবিরকে। ডুরান্ড কাপে ব্যর্থ। মালয়েশিয়ার দলের কাছে ঘরের মাঠে এএফসি কাপে ১-৩ ব্যবধানে হার। সবুজ মেরুনের পারফরম্যান্স নিয়ে সমর্থকরা মাথা গরম করবেন এতে অন্যায় কিছু নেই।

আরও পড়ুন – বিশ্বকাপে সুযোগ না পেয়ে বেড়ে গিয়েছে জেদ ! টিম ইন্ডিয়ার দরজা ভেঙে ঢোকার ঘোষণা ঈশানের

কোটি কোটি টাকা দামের দলের কাছে এর থেকে অনেক বেশি প্রত্যাশা সমর্থকদের। তবে পুরনো ব্যর্থতা মনে রাখতে চান না কোচ হুয়ান ফেরান্ডো। আইএসএলের শুরু থেকেই নতুন করে শুরু করতে চান স্প্যানিশ কোচ। রবিবার লক্ষ্মী পূজার বিকেলে সাংবাদিক সম্মেলনে তিনি জানালেন, আগের ব্যর্থতা অবশ্যই আমাদের খারাপ লেগেছে। আমরা সব সময় টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়ার জন্য খেলি। অংশগ্রহণ করার জন্য নয়।

কিন্তু মনে রাখা উচিত একটা দল পূর্ণ মাত্রায় সেট করতে গেলে কম করে মাস দুয়েক লাগে। তাই ডুরান্ড কাপ আমাদের কাছে দল গুছিয়ে নেওয়ার প্ল্যাটফর্ম ছিল। সেই সময় ফুটবলারদের যে ফিটনেস এবং বোঝাপড়া ছিল, তার তুলনায় এখন অনেকটাই উন্নতি করেছে প্রত্যেকে।

পাশে বসা অস্ট্রেলিয়ান ডিফেন্ডার ব্রেন্ডন হ্যামিল জানিয়ে দিলেন দলের ডিফেন্সের নেতৃত্ব দিতে তিনি তৈরি। ডার্বি খেলার সময় বুঝতে পেরেছেন মোহনবাগান জার্সির গুরুত্ব কতটা। সমর্থকদের আবেগ সম্পর্কে তিনি ওয়াকিবহাল। মনে করেন দক্ষিণ কোরিয়ার থেকে ভারতীয় ফুটবল সমর্থকদের আবেগ কোথাও কম নয়।

লিস্টন, মনবীর, প্রীতম, দীপক, আশিকদের মতো ভারতীয় ফুটবলাররা সবুজ মেরুন দলের হৃদ স্পন্দন। এরা প্রত্যেকেই প্রতিভাবান এবং উন্নত মানের ফুটবলার। ব্রেন্ডন আশাবাদী সোমবার যুবভারতীতে ভর্তি সমর্থক আসবেন তাদের সমর্থন জানাতে। মাঠে ৯০ মিনিট লড়াই করে মোহনবাগানকে জেতাতে নিজের সবকিছু উজাড় করে দেবেন তিনি।

তবে অনেকে ডিফেন্ডার ফ্লোরেনটিন পোগবার সমালোচনা করলেও, তিনি যে এই দলের সম্পদ হয়ে উঠবেন পরিষ্কার জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ান। আইএসএল এই মুহূর্তে এশিয়ার মানচিত্রে যথেষ্ট নামি এবং জনপ্রিয় লিগ। অস্ট্রেলিয়া ছাড়াও দক্ষিণ কোরিয়ার মত দেশের লিগে খেলে আসা ফুটবলারটি আশাবাদী যেভাবে তারা প্র্যাকটিস করেছেন, সেটা ফুটিয়ে তুলতে পারলে প্রথম ম্যাচে জয় পাওয়া আটকাবে না।