রুশ হামলার আশঙ্কা! আকাশ পথে লেওয়ানডোস্কির পোল্যান্ডের পাহারাদার এফ ১৬ যুদ্ধবিমান

#ওয়ারশ: ফুটবল বিশ্বকাপ খেলতে কাতারে উড়ে গেল পোল্যান্ডের জাতীয় ফুটবল দল। তবে যে বিমানে করে পোলিশ ফুটবলাররা উড়ে গিয়েছেন তাকে এসকর্ট করে নিয়ে গিয়েছে এফ-১৬ ফাইটার জেট। রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের আঁচ পড়েছে পোল্যান্ড সীমান্তেও। সম্প্রতি পোল্যান্ডে ইউক্রেন সীমান্ত থেকে উড়ে যাওয়া মিসাইলে মৃত্যু হয়েছে পোল্যান্ডের দুই নাগরিকের।

এই পরিস্থিতির জন্যই ঝুঁকি নিতে রাজি নন পোল্যান্ড কর্তৃপক্ষ। সে জন্যই যুদ্ধবিমানের নিরাপত্তায় কাতার উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে ফুটবলারদের। মূলত রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের কারণে এমনটা করতে হয়েছে পোল্যান্ড সরকারকে। এ যুদ্ধের আঁচ পড়েছে পোল্যান্ড সীমান্তেও।

আরও পড়ুন – বিরাট সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেটে, ছাঁটাই হয়ে গেল পুরো চেতন শর্মার নির্বাচক কমিটি

কয়েকদিন আগেই পোল্যান্ডে ইউক্রেন সীমান্তে হওয়া দুর্ঘটনা হওয়ায় এই পরিস্থিতিতে ঝুঁকি নিতে রাজি হয়নি পোল্যান্ড কর্তৃপক্ষ। তাই যুদ্ধবিমানের নিরাপত্তায় কাতার উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে ফুটবলারদের। গত বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া মাধ্যমে এক ভিডিও পোস্ট করে বিষয়টি জানিয়েছে পোলিশ স্পোর্টস নেটওয়াক।

ভিডিওটিতে দেখা যায় দুটি এফ-১৬ ফাইটার জেট বিমানের দুই পাশে উড়ছে। খেলোয়াড়রাও ছবি তুলে সোশ্যাল মিডিয়া সাইটে পোস্ট করেছেন। যুদ্ধবিমান দুটি ততক্ষণ পর্যন্ত জাতীয় দলের বিমানকে অনুসরণ করে যতক্ষণ না এটি পোলিশ আকাশসীমা ত্যাগ করে। পরে অবশ্য নিরাপদে কাতারের রাজধানী দোহায় পৌঁছেছে দলটি।

আগামী মঙ্গলবার (২২ নভেম্বর) শুরু হচ্ছে পোল্যান্ডের বিশ্বকাপ মিশন। ‘সি’ গ্রুপের সেই ম্যাচে পোল্যান্ড খেলবে মেক্সিকোর বিপক্ষে। এরপর সৌদি আরবের বিপক্ষে লড়বে ২৬ নভেম্বর। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ৩০ নভেম্বর তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনা। বিশ্বের অন্যতম সেরা ফাইটার জেট আমেরিকার তৈরি এফ ১৬ সঙ্গে থাকায় পোলিশ ফুটবলারদের ভয়ের ব্যাপার ছিল না।