ব্রাজিল যেন মিনি হাসপাতাল! নিয়ম রক্ষার ম্যাচে ক্যামেরুনকে হারিয়ে লক্ষ্য শীর্ষস্থান

#দোহা: অনুরাগীদের মতো একই অবস্থা ব্রাজিল কোচ তিতে এবং ফুটবলারদের। পেলের শারীরিক অবস্থা সম্পর্কে তাঁরাও ওয়াকিবহাল। ক্যামেরুনের বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে নামার আগে নেইমারদের হেডস্যার বললেন, পেলে অসুস্থ। হাসপাতালে ভর্তি। স্বাভাবিকভাবেই প্রত্যেকে উদ্বেগে রয়েছি। ফুটবলসম্রাটের দ্রুত আরোগ্য কামনা করছে প্রত্যেকেই।

পাশাপাশি চলছে ক্যামেরুনের বিরুদ্ধে প্রস্তুতিও। বহু মানুষের গর্ব, ভালোবাসার দল ব্রাজিল। আমরা সেই দেশের প্রতিনিধি। তাই মাঠে সেরাটা উজাড় করে দিতে তৈরি সবাই। চোট সমস্যা অবশ্যই চিন্তার। তবে এই সুযোগ কাজে লাগাতে হবে বাকিদের। নেইমার, ডানিলো ক্রমশ সুস্থ হয়ে উঠছে। সুইমিং পুলে বেশ কয়েক ঘণ্টা সময় কাটিয়েছে ওরা।

আরও পড়ুন – রোনাল্ডো নিয়ে ধোঁয়াশা রেখেই আজ দক্ষিণ কোরিয়া বধের লক্ষ্যে নামছে পর্তুগাল

তবে শেষ ম্যাচে ওদের খেলিয়ে ঝুঁকি নিতে চাই না। ফুটবলারদের ভবিষ্যৎ উজ্জ্বলতম হোক, এটাই যে কোনও কোচ চেয়ে থাকেন। আমিও ব্যতিক্রমী নই। প্রতিপক্ষ ক্যামেরুন সম্পর্কে প্রশ্ন করা হলে তিতের উত্তর, সার্বিয়ার বিরুদ্ধে ওদের ম্যাচ দেখেছি। দু’বার পিছিয়ে পড়েও ক্যামেরুন যেভাবে সমতা ফিরিয়েছে তা সত্যিই প্রশংসনীয়।

তাছাড়া, বিশ্বের সেরা দলের বিরুদ্ধে সেরা পারফরম্যান্স মেলে ধরতে চায় প্রতিপক্ষ। তাই ওদের হাল্কাভাবে দেখলে ভুল হবে। মুখে তিতে যাই বলুন না কেন, শুক্রবার লুসেইলে আয়োজিত ম্যাচে তিনি প্রথম একাদশের খোলনলচে বদলে ফেলবেন। গত ম্যাচ থেকে বড়জোর এক কিংবা দু’জন স্টার্টিং লাইন-আপে থাকতে পারেন।

নক-আউট নিশ্চিত হয়ে যাওয়ায় এই পরীক্ষা-নিরীক্ষা যথেষ্ট সঙ্গত। ক্যামেরুন প্রথম ম্যাচে সুইৎজারল্যান্ডের কাছে হার মেনেছে। দ্বিতীয় ম্যাচে অবশ্য সুইৎজারল্যান্ডকে রুখে দিয়েছেন চুপো-মোতিং, আবুবকররা। কোচ রিগোবার্ট সং জানিয়েছেন, ব্রাজিল সম্পর্কে বলার জন্য নতুন কোনও শব্দ আমার অভিধানে নেই। ছেলেরা তৈরি। আগে কী হয়েছে তা ভেবে লাভ নেই। নতুন লড়াই করতে মরিয়া আমার ছেলেরা।