কেউ বলেন ‘মেসির বডিগার্ড’, কেউ ডাকেন ‘গ্লাডিয়েটর’ ! আজ আর্জেন্টিনার আসল চাবি ডে পলের পায়ে

#দোহা: উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি। খুব বেশি বহুল শরীর এমন নয়। দেখে ভয় পাবে প্রতিপক্ষ এমন ভাব নেই শরীর ভাষায়। তবুও রড্রিগো ডে পল নামটা শেষ দেড় বছর ধরে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আর্জেন্টাইন ফুটবলে। মাঠের মাঝখানে ঠিক যেখানে বল দখলের লড়াই হয়, যেখানে জঘন্য ফাউল এবং নোংরা খেলা চলে, সেই জায়গার রাজা তিনি।

যেমন একসময় ছিলেন আর্জেন্টিনার ম্যাসচেরানো। যেভাবে একটা সময় নীল সাদা জার্সিতে মাঠের মাঝখানটা সামলাতেন, ঠিক সেভাবেই নিজেকে মেলে ধরেছেন ডে পল। ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার পেছনে তার অবদান ছিল বিরাট। এই বিশ্বকাপেও নিজেকে প্রমাণ করে চলেছেন পল।

আরও পড়ুন – মেসির আর্জেন্টিনাকে `গিলে ফেলতে’ তৈরি ৬ ফুট ৮ ইঞ্চির ডাচ গোলরক্ষক! দিয়ে রাখলেন হুমকি

মজা করে কেউ ডাকেন মেসির বডিগার্ড। কেউ নাম দিয়েছেন আর্জেন্টিনার গ্লাডিয়েটর। রড্রিগো অবশ্য এসব বেশ উপভোগ করেন। নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন। প্রত্যেকটা ম্যাচ ৯০ মিনিট খেলেছেন। বুকে যেন লাগানো থাকে অক্সিজেন সিলিন্ডার। আজ কয়েক ঘণ্টা পর আর্জেন্টিনার প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

পুরনো শত্রু, তাই আর্জেন্টিনা জানে এই জায়গায় কতটা বিপদজনক হতে পারে ডাচরা। গাকপো, ডি ইয়ং, ডিপেদের মত ফুটবলারদের বিরুদ্ধে ভুল করার জায়গা নেই। বিশেষ করে নেদারল্যান্ডস যত তাড়াতাড়ি সম্ভব মিডফিল্ড দখল নেওয়ার চেষ্টা করবে। এখানেই আসল লড়াই দুটো দলের।

অস্ট্রেলিয়া ম্যাচের পর হ্যামস্ট্রিং চোটে কিছুটা কাতর হয়ে পড়েছিলেন। চিন্তা বেড়ে গিয়েছিল আর্জেন্টিনা সমর্থকদের। কোচ স্কালোনি অবশ্য জানিয়েছেন পল এখন ফিট। ব্যাথা নেই সেভাবে। আর্জেন্টিনার মাঝ মাঠের কান্ডারী নিজে ও তৈরি চ্যালেঞ্জ নিতে।

মেসি আদর করে বলেন ডে পল আমাদের দলের বাঘ। কিছু ভুল বলেননিও। রড্রিগর পুরো পিঠে রয়েছে বেঙ্গল টাইগারের ট্যাটু। আজ আর্জেন্টিনার বিশ্বকাপের টিকে থাকার লড়াইয়ে বাঘ হয়ে উঠতে পারবেন তিনি?