মেসির কপালে ঝুলছে ফিফার শাস্তি! ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ব্যান হতে পারেন আর্জেন্টিনা অধিনায়ক

#দোহা: লিওনেল মেসির কপালে বড় শাস্তি অপেক্ষা করে আছে। গুজব নয়, একদম সত্যি কথা। ফিফা মেসির বিরুদ্ধে ডিসিপ্লিনারি কমিটির রিপোর্ট তলব করেছে। নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা ম্যাচের শেষে মেসিকে ডাচ কোচ ভ্যান গালের সঙ্গে তর্ক করতে দেখা গিয়েছিল। ইন্টারভিউ দেওয়ার সময় এক ডাচ ফুটবলারের সঙ্গেও তিনি ঝগড়া করছিলেন।

আরও পড়ুন – `পর্তুগালের ম্যাচে কেন আর্জেন্টিনার রেফারি’? অন্য খেলার গন্ধ পাচ্ছেন পেপে, ব্রুনোরা

তবে এই দুটো কারণের জন্য তার শাস্তি পাওয়ার সম্ভাবনা নেই। মেসি বড় ভুল করেছেন স্পেনিশ রেফারি অ্যান্টোনিও ম্যাথু লাজের সমালোচনা করে। মেসি জানিয়েছিলেন লাহোজ নেদারল্যান্ডস বনাম আর্জেন্টিনা ম্যাচের রেফারিং করবেন শুনে তিনি আগে থেকেই শঙ্কিত ছিলেন। কারণ তিনি জানতেন এই রেফারি ভুল সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে অতীতেও দুর্নাম করিয়েছেন।

এমনকি এই রেফারি বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলানোর যোগ্য কিনা সেটা নিয়েও সমালোচনা করেছিলেন লিও। আর এখানেই তিনি নিয়ম ভেঙেছেন বলছে ফিফা। তাদের নিয়ম অনুযায়ী রুল বুকে আর্টিকেল ১২ এবং আর্টিকেল ১৬ উলংঘন করেছেন আর্জেন্টাইন অধিনায়ক। বিশেষ করে মিডিয়ার কাছে রেফারির বিরুদ্ধে মুখ খুলে ফিফার অযোগ্যতার প্রকাশ করেছেন তিনি।

পুরো ব্যাপারটা ডিসিপ্লিনারি কমিটি পরীক্ষা করে দেখবে তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। এমনিতেই এটা এমন একটি ম্যাচ ছিল যেখানে আবেগের উপর নিয়ন্ত্রণ রাখতে স্প্যানিশ রেফারিকে ১৬টি হলুদ কার্ড দেখাতে হয়। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা মেসি ভক্তদের এই খবর অত্যন্ত চাপে রাখবে সেটা বলা যায় চোখ বন্ধ করে।

ফিফা অবশ্যই জানে লিওনেল মেসি যদি সেমিফাইনাল ম্যাচ খেলতে না পারেন তাহলে আর্জেন্টিনার যেমন ক্ষতি হবে, তেমনই বিজ্ঞাপনের বাজারেও বিরাট ধাক্কা খাবে তারা নিজে। কোটি কোটি টাকা বরাদ্দ থাকে মেসির ইমেজ রাইটস নিয়ে, বিশ্বকাপে যার কিছুটা অংশ যায় ফিফার পকেটে। তাই এই সাবধান বাণী নেহাত হুমকি না সত্যি সেটা বোঝা যাবে আর ২৪ ঘন্টার মধ্যে।