জঙ্গলে দৌড়ে বেড়াচ্ছে ডাইনোসর! বিলুপ্ত এই প্রাণীর ভিডিও ঘিরে তোলপাড় নেট দুনিয়া

স্বচক্ষে ডাইনোসর দেখেছেন? শুনতে অবাক লাগলেও ফের দেখা গিয়েছে এই বিলুপ্ত প্রাণীটিকে। তাও আবার একটা বা ২টো নয় একেবারে এক পাল ডাইনোসরের ছবি ধরা পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

সম্প্রতি নেটমাধ্যমে ছড়িয়ে পড়েছে এমনই এক ভিডিও। যেখানে মেক্সিকোর এক জঙ্গলে এক পাল ডাইনোসরকে দৌড়াতে দেখা গিয়েছে।ঠিক যেন মনে হচ্ছে জুরাসির পার্কের দেশের ভিডিও এটি। কিন্তু কোনও অ্যানিমেশন বা গ্রাফিক্স নয় একেবারেই বাস্তবের দৃশ্যকেই ক্যামেরাবন্দি করা হয়েছে এই ভিডিওতে।

আরও পড়ুন: আরামে দোলনায় ঝুলছে বাঁদর! ঠিক যেন সিনেমার দৃশ্য, ভিডিওটি শেয়ার হওয়া মাত্রই ঝর তুলেছে নেট মাধ্যমে

ভিডিওটি ভাইরাল হওয়া মাত্রই নিজেদের চোখকে আর বিশ্বাস করতে পারছেন না নেটিজেনরা। লক্ষ লক্ষ বছর আগে গ্রহাণুর সংঘর্ষে ডাইনোসররা যখন সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছিল, তখন তারা আবার কীভাবে এল? তাই জেনে রাখা দরকার যে ভিডিওতে ধরা পড়া প্রাণীগুলি আসলে ডাইনোসর নয়। প্রকৃতপক্ষে এগুলি নেউলের মত দেখতে এক ধরণের প্রাণী। যাদেরকে কোয়াটিস বলা হয়।

কোয়াটিস দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা, মেক্সিকো এবং আমেরিকার দক্ষিণ-পশ্চিমে পাওয়া যায়। এর বিশেষ বৈশিষ্ট হল এরা উল্টো পথে হাঁটতে পারদর্শী। অর্থাৎ এরা লেজের দিকে দৌড়াতে পারে। এই ভিডিওটি দেখলে বোঝা যাবে  যে এই কোয়াটিসগুলি উল্ট পথেই হাঁটছে।

প্রাণীটির লেজ এদের শরীরের চেয়ে লম্বা। কোয়াটিসের  ওজন ২ থেকে ৮ কেজি পর্যন্ত হতে পারে। পুরুষ কোয়াটিসের ওজন মহিলা কোয়াটিসের তুলনায় আকারে দ্বিগুণ হয়। এদের শরীর খুবই নমনীয়। এরা খুব দ্রুত পেছনের দিকে দৌড়াতে পারে, পেছনে না তাকিয়েই বাতাসে লেজ নাড়তে পারে এই প্রাণী।