মেসিদের কাপ জয়ের জন্য প্রার্থনা ব্রাজিলেও! আর্জেন্টিনার পাশে গোটা লাতিন আমেরিকা

#দোহা: ক্রিকেটে ভারত বনাম পাকিস্তান যেমন, কলকাতায় ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান যেমন – তেমনই ফুটবলের ক্লাসিকো ব্রাজিল বনাম আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার দুই ফুটবল পাগল দেশ শেষ কয়েকটা দশক ধরে মানুষের মনে জায়গা করে নিয়েছে কিংবদন্তি সব ফুটবলার উপহার দিয়ে। পেলে নাকি দিয়েগো মারাদোনা, কে বড় যেমন তর্ক চলে, তেমনই কলম্বিয়ার ভালদেরামা, ফ্যালকাও, পেরুর টিওফিলো, চিলির সালাস, অ্যালেক্সিস সানচেজ, উরুগুয়ের ফোরলান, প্যারাগুয়ের শিলেভার্ট – এরাও কেউ কম বড় ফুটবলার নন।

এরা সবাই লাতিন আমেরিকার প্রতিনিধি। সবাই আজ আর্জেন্টিনা। বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পরই বেশ কিছু ব্রাজিলিয়ান সমর্থক জানিয়েছিলেন, বিশ্বকাপটা যেন এবার আর্জেন্টিনা জেতে। রিও ডি জেনিরো থেকে আসা এক নারী সমর্থক কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়ার পর বলেছিলেন, হারলেও আমরা ব্রাজিল সমর্থকরা দলের সঙ্গেই আছি।

এখনও এই বিশ্বকাপ বাকি আছে। আমি বাকি ম্যাচগুলো আর্জেন্টিনাকে সমর্থন করব যাতে ট্রফি দক্ষিণ আমেরিকায় আসে। তার এই দৃষ্টিভঙ্গি যে প্রায় সিংহভাগ ব্রাজিল সমর্থকেরই, তার আঁচ পাওয়া গেল ব্রাজিল ফুটবলের সহ-সভাপতির কথায়। সম্প্রতি স্পোর্টসসেন্টার ব্রাজিলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে।

এখন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমরা সবাই আর্জেন্টিনা। আমি আশা করছি, তারা শিরোপাটা দক্ষিণ আমেরিকায় নিয়ে ফিরতে পারবে।নিজেদের ব্যর্থতার পর এবার লিওনেল মেসির আর্জেন্টিনাকে সমর্থন দিচ্ছে ব্রাজিল। দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ফার্নান্দো সারনে সম্প্রতি আশা ব্যক্ত করেছেন, বিশ্বকাপটা যেন আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকায় নিয়ে ফেরে।

লাতিন আমেরিকানদের মধ্যে এই ভ্রাতৃত্ববোধ অবশ্য নতুন কিছু নয়। এর আগে আর্জেন্টিনার ম্যানেজার স্কালোনি জানিয়েছিলেন, আর্জেন্টিনা যদি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে না পারে, তিনি সমর্থন দেবেন ব্রাজিলকে। কারণ কুড়ি বছর হয়ে গেল, কাপ আসেনি দক্ষিণ আমেরিকায়।

ফুটবলের শিল্প সৃষ্টি করেছে যারা, বিশ্বকাপ সেই মহাদেশের থেকে এতদিন দূরে থাকবে সেটা আর্জেন্টিনার পাশাপাশি মানতে পারে না ব্রাজিলিয়ানরাও। তাই নেইমারের হাতে বিশ্বকাপ এবারের মতো দেখতে না পেলেও, মেসির হাতে বিশ্বকাপ দেখতে চাইছে ব্রাজিল সহ গোটা লাটিম আমেরিকা।