পরবর্তী ফরাসি অধিনায়কের দৌড়ে এগিয়ে এমবাপে, ক্লাবের অনুশীলনে যোগ দিলেন নায়ক

#প্যারিস: ২৩ বছর বয়সে, তিনি যা অর্জন করেছেন, লিওনেল মেসিও সেটা করতে পারেননি ওই বয়সে। কিন্তু ভেসে যেতে রাজি নন কিলিয়ান এমবাপে। বরং মাটিতেই পা রাখতে চান। বিশ্বকাপ ফাইনালে হারের রেশ এখনও কাটেনি। দুরন্ত হ্যাটট্রিক সত্ত্বেও ফ্রান্সকে খেতাব দিতে না পারার হতাশা এখনও রয়েছে কিলিয়ান এমবাপের।

মঙ্গলবার ২৪তম জন্মদিনও কাটল নিতান্তই সাদামাটাভাবে। বুধবারই পিএসজি’র অনুশীলনে ফিরলেন তিনি। বুধবার পিএসজি’র পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ও একাধিক ছবি পোস্ট করা হয়। দেখা যাচ্ছে, মাঠে ঢোকার সময় তাঁর হাসি ম্লান। কোচ ক্রিস্তোফে গালতিয়েরের সঙ্গে কথা বলার সময় অবশ্য এমবাপের হতাশা কিছুটা কাটে।

অনেকেই মনে করেছিলেন যে, বিশ্বকাপ ফাইনালের পর ১০দিন ছুটি কাটিয়ে পিএসজি’তে যোগ দেবেন তিনি। কিন্তু মাত্র তিনদিনের মধ্যেই প্যারিসে গা ঘামাতে নেমে পরে এমবাপে পেশাদারিত্বের প্রমাণ দিলেন। আগামী ২৮ ডিসেম্বর লিগের ম্যাচে স্ট্রসবার্গের বিরুদ্ধে শুরু থেকে মাঠে নামতে পারেন ফরাসি উইঙ্গার। গত রবিবার মহা ম্যাচে প্রথমার্ধে দু’গোলে পিছিয়ে পড়েও এমবাপের জোড়া লক্ষ্যভেদ ফ্রান্সকে কাঙ্ক্ষিত অক্সিজেন এনে দেয়।

এর নেপথ্যে ছিল বিরতিতে তাঁর পেপটক। ড্রেসিং-রুমে তাঁর ভোকাল টনিকেই দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ান বাকিরা। সেই ভিডিও প্রকাশ্যে আসতেই রীতিমতো ভাইরাল হয়েছে। এমবাপেকে বলতে শোনা যাচ্ছে, বিশ্বকাপ ফাইনাল। জীবনে এই সুযোগ বারবার আসে না। যে কোনও মূল্যে ঘুরে দাঁড়াতে হবে। আমাদের মধ্যে সেই যোগ্যতা রয়েছে। শুধু প্রয়োজন মাঠে নেমে লড়াই করা। এস বন্ধুরা, কাঁধে কাঁধ মিলিয়ে আর্জেন্তিনাকে কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দিই।

এমবাপের কথায় অনুপ্রাণিত হন কোম্যান-চুয়োমানিরা। এদিকে, ফ্রান্সের পরবর্তী অধিনায়ক হিসেবে ভেসে আসছে এমবাপের নাম। ফরাসি সংবাদমাধ্যমের দাবি, ২০২৪ ইউরো কাপের আগেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাতে পারেন হুগো লরিস। সেক্ষেত্রে পরবর্তী ক্যাপ্টেন হিসেবে ফরাসি উইঙ্গারই দৌড়ে এগিয়ে। এমবাপেই যে বিশ্ব ফুটবলের পরবর্তী শাসক এ বিষয়ে সন্দেহ নেই কোনও।