মিরপুরে ভারত জিতলেও কোচ রাহুল দ্রাবিড়ের ডিফেন্সিভ মানসিকতার নিন্দায় মুখর গাভাসকার

#মিরপুর: মিরপুর টেস্ট চতুর্থ দিন সকালে ভারত জিতলেও বাংলাদেশের বিরুদ্ধে যেভাবে কেঁপেছে ভারতীয় দল সেটা ভাল চোখে দেখছেন না সুনীল গাভাসকার। কিংবদন্তি তারকা ক্রিকেটার এক সাক্ষাৎকারে জানিয়েছেন ভারতের এই জয় অশ্বিন এবং শ্রেয়স আইয়ার না থাকলে সম্ভব ছিল না। তবে জয় সবসময় জয়। তার কৃতিত্ব দিতেই হবে। কিন্তু এই জয় পেতে ভারতের গাম রক্ত ছুটে গিয়েছে।

সবচেয়ে বড় কথা জঘন্য ফিল্ডিং করেছে ভারতীয় দল। গাভাসকার মনে করেন যে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় তাদের ফিল্ডিং এত খারাপ কেন হতে পারে? সানি জানিয়েছেন টেস্ট ক্রিকেটে ইতিহাসে দ্রাবিড় অন্যতম সেরা স্লিপ ফিল্ডার ছিল। সেই লোকের দল কেন স্লিপ ফিল্ডিং করার সময় এত দুর্বল?

আরও পড়ুন – বাংলাদেশের মিরাজকে মনে ধরেছে কিং কোহলির! দিয়ে গেলেন নিজের সই করা জার্সি

এটা দীর্ঘদিন ধরে চলছে। আগেও ভারতের ফিল্ডিং কোচ দিলীপকে নিয়ে প্রশ্ন উঠেছিল দলের অন্দরমহলে। বোর্ডের অনেকেও দিলিপের কাজে খুশি নয়। কিন্তু কোচ রাহুল দ্রাবিড়ের হাত রয়েছে তার মাথায়। অনেকেই মনে করছেন রবি শাস্ত্রীর আমলে দলে থাকা ফিল্ডিং কোচ শ্রীধর এর থেকে ভাল ছিলেন।

গাভাসকার বিরাট কোহলির আগে অক্ষর প্যাটেলকে ব্যাট করতে পাঠানো মেনে নিতে পারছেন না সানি। যদি বিরাট কোহলি নিজে না বলে থাকে তাহলে এটা সঠিক সিদ্ধান্ত নয় মনে হয়েছে তার। সব মিলিয়ে ভারত ২-০ ব্যবধানের টেস্ট জিতলেও দল হিসেবে টেস্টে অনেক উন্নতি প্রয়োজন পরিষ্কার করে দিয়েছেন গাভাসকার। অর্থাৎ যেটা মুখে বলেননি তা হল বাংলাদেশের বিরুদ্ধে যদি এই অবস্থা হয়, তাহলে বড় দল গুলোর বিরুদ্ধে অবস্থার শোচনীয় হবে ভারতীয় দলের।