আন্তর্জাতিক ফুটবলকে বিদায় হুগো লরিসের, বিদায় বেলায় কী জানালেন ফ্রান্সের বিশ্বজয়ী অধিনায়ক

#প্যারিস: বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছিলেন ফরাসী তারকা স্ট্রাইকার করিম বেঞ্জিমা। আর এবার আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী অধিনায়ক হুগো লরিস। ১৯৯৮ -এ জিনেদিন জিদানের পর ২০১৮ সালে হুগো লরিসের অধিনায়কত্বেই দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল ফরাসী ব্রিগেড। এক যুগেরই বেশি সময় ধরে ফ্রান্সের তেকাঠির নীচে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করেছেন হুগো লরিস।

পরিবারকে সময় দেওয়ার জন্য ও কেরিয়ারে সেরা সময় থাকতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত বলে জানিয়েছেন হুগো লরিস। ফ্রান্সের হয়ে ১৪ বছরে ১৪৫টি ম্যাচ খেলেছেন। হুগো লরিস বলেছেন,’একটা সময় আসে যখন পরের জনকে জায়গা ছেড়ে দিতে হয়। আমি বার বার বলেছি যে, ফ্রান্স দলটা কারও ব্যক্তিগত সম্পত্তি নয়। আমি জানি আমাকে ছাড়াও মাঠে নামার বাকি দল তৈরি। গোলরক্ষক হিসাবে তৈরি মাইক মেগনানও। নিজের সেরা সময় থাকতে ও পরিবারকে সময় দিতেই এই সিদ্ধান্ত।’

২০২২ কাতাক বিশ্বকাপের ফাইনালে ওঠে লরিসের ফ্রান্স। আর্জেন্টিনার নির্ধারিত ও অতিরিক্ত সময়ে খেলার ফল ছিল ৩-৩। টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্ব চ্যান্পিয়ন হয় লিওনেল মেসির দেস। টাই ব্রেকারে গোল পোস্টের নীচে একটি সেভ না করতে পারার আক্ষেপের কথাও অবসর বেলায় জানিয়েছেন ফ্রান্সের ফুটবল ইতিহাসে অন্যতম সফল অধিনায়ক।

 

আরও পড়ুনঃ শ্রীলঙ্কা সিরিজে সচিনের বিশ্বরেকর্ড ভাঙার সুযোগ কোহলির কাছে, গড়তে পারেন আরও রেকর্ড

 

প্রসঙ্গত, ২০০৮ সালে আন্তর্জাতিক ফুটবলে ফ্রান্সের হয়ে অভিষেক হয়েছিল হুগো লরিসের। ফ্রান্সের হয়ে লরিস খেলেছেন ১৪৫টি ম্যাচ। তারমধ্যে ১২১টি ম্যাচে ফ্রান্সকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর অধিনয়কত্বে ২০১৮ সালে ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়ন, ২০২০-২১ সালে উয়েফা নেশন, লিগ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। ২০১৬ সালে ফ্রান্স ইউরো রানার্স ও ২০২২ সালে বিশ্বকাপ রানার্সও হয়েছে লরিসের নেতৃত্বে। আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেও ক্লাবের হয়ে খেলা চালিয়ে যাবেন হুগো লরিস।