বিশ্বকাপ শুরুর আগে একদিনের ক্রিকেটে কোন ফর্মুলায় শীর্ষস্থান দখল করবে ভারত? জানুন

#মুম্বই: বছর শেষে নভেম্বর মাসে দেশের মাঠে বসবে একদিনের ক্রিকেট বিশ্বকাপের আসর। তার আগে ভারতের পক্ষে প্রত্যেকটা সিরিজ অ্যাসিড টেস্ট। টি ২০ আন্তর্জাতিকে এই মুহূর্তে বিশ্বের ১ নম্বর দল ভারত। এবার একদিনের আন্তর্জাতিকেও এক নম্বর দল হওয়ার জোরালো সম্ভাবনা মেন ইন ব্লুর। তবে তার জন্য আসন্ন তিন ম্যাচের ওডিআই সিরিজে নিউজিল্যান্ডকে হারাতে হবে ৩-০ ব্যবধানে।

কিউয়িরা সেক্ষেত্রে এক থেকে সটান নেমে আসবে চতুর্থ স্থানে। শ্রীলঙ্কাকে রোহিত শর্মার ভারত একদিনের সিরিজে হোয়াইটওয়াশ করেছে। গুয়াহাটি, কলকাতার পর গতকাল তিরুবনন্তপুরমে শ্রীলঙ্কাকে চূর্ণ করেছে টিম ইন্ডিয়া। ৩১৭ রানে ম্যাচ জিতেছে, যা ওডিআই ইতিহাসে সর্বাধিক ব্যবধানে জয়। এই সিরিজ জয়ের সুবাদে ভারতের রেটিং পয়েন্ট পৌঁছে গিয়েছে ১১০-এ।

নিউজিল্যান্ড ভারত সফরে এসেছে পাকিস্তানকে হারিয়ে। তাদের রেটিং পয়েন্ট ১১৫। ভারত রয়েছে চতুর্থ স্থানে। ভারতের উপরে রয়েছে অস্ট্রেলিয়া, তাদের পয়েন্ট ১১২। দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। বিশ্বচ্যাম্পিয়নদের ঝুলিতে রয়েছে ১১৩ রেটিং পয়েন্ট। ভারত যদি কিউয়িদের বিরুদ্ধে ক্লিন স্যুইপ নিশ্চিত করতে পারে তাহলে ভারত পৌঁছে যাবে ১১৪ পয়েন্টে।

আরও পড়ুন – বিরাট বলছেন সবে শুরু, ফিল্ম আভি বাকি হ্যায়! বিশ্বকাপের আগে হুঙ্কার কোহলির

ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার অবস্থানগত পরিবর্তন হবে না। নিউজিল্যান্ড এক থেকে নেমে আসবে চারে। ভারত সেক্ষেত্রে ১ দল হয়ে যাবে একদিনের আন্তর্জাতিকে। সেটা হলেই টি ২০ ও একদিনের আন্তর্জাতিকে এক নম্বর দল হয়ে সাদা বলের ক্রিকেটে বিশ্বে অনন্য নজির তৈরি করবে টিম ইন্ডিয়া।

এখানেই শেষ নয়। আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফরম্যাটেই বিশ্বের ১ নম্বর দল হতে পারে ভারত। তবে অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন এই এক নম্বর হওয়া নিয়ে নিজেদের রাতের ঘুম নষ্ট করতে রাজি নয় তারা। প্রতিটা টুর্নামেন্ট ধরে তারা এগোতে চান। শ্রীলংকা শেষ, এখন শুধু নিউজিল্যান্ডের ভাবনা। এরপর অস্ট্রেলিয়া নিয়ে ভাবা যাবে।