নিজামের শহরে নতুন রাজা শুভমন গিল, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ডবল সেঞ্চুরিতে মাতিয়ে দিলেন মাঠ

ভারত – ৩৪৯/৮

#হায়দারাবাদ: শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজ হোয়াইটওয়াশ করে জয়ের পর, আজ ভারতের নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ম্যাচ ছিল। হায়দারাবাদের মাঠে প্রথম থেকেই ব্যাট করতে নেমে আক্রমণাত্মক ছন্দে শুরু করে ভারত। রোহিত বেশি আক্রমণ করছিলেন। শুভমন গিল একটু ধরে ধরে খেললেন। দুজনে মিলে ৬০ রানের পার্টনারশিপ গড়ে তুললেন।

ভারত অধিনায়ক রোহিত ৩৪ করে ফিরে গেলেও শুভমন নিজের স্বাভাবিক ব্যাটিং চালিয়ে গেলেন। সিঙ্গল, ডবল নিলেন, লুজ বল বাউন্ডারির বাইরে পাঠালেন। যেখানে শেষ করেছিলেন তিরুবন্তপুরমে, আজ হায়দরাবাদে সেখান থেকেই শুরু করলেন গিল। তিন দিনের মাথায় আবার একটা একদিনের সেঞ্চুরি করলেন পঞ্জাবের ব্যাটসম্যান।

প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ১৯ ইনিংস খেলে ১০০০ রান করলেন একদিনের ক্রিকেটে। বলতে গেলে যেভাবে সুযোগই দেননি বিপক্ষকে তাকে আউট করার। ধৈর্য ধরে টপ অর্ডারে কিভাবে দায়িত্ব নিয়ে ইনিংস তৈরি করতে হয় দেখিয়ে দিলেন গিল। প্রতিটা ম্যাচে যেন বুঝিয়ে দিচ্ছেন তার ওপর ভরসা করে ভুল করেননি নির্বাচকরা।

অন্যদিকে হার্দিক পান্ডিয়া আজ সেভাবে নিজের স্বাভাবিক আক্রমণাত্মক শট খেলতে না পারলেও শুভমনকে সমর্থন দিয়ে গেলেন অন্য দিক থেকে। একদিনের ক্রিকেটে বিশ্বের এক নম্বর দল নিউজিল্যান্ড। উইলিয়ামসন এবং সাউদি না থাকলেও তাদের হারানো সব সময় কঠিন। তবে আজ দুর্দান্ত ছন্দে থাকা বিরাট কোহলি এবং সূর্য কুমার যাদব ব্যর্থ না হলে ভারতের স্কোর বোর্ড অনেক বেশি হতে পারত। তবে এই রান নিয়ে ব্ল্যাক ক্যাপ্সদের কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে ভারত।

৪৯ তম ওভারে ফার্গুসনকে পরপর তিনটি ছক্কা মেরে ডবল সেঞ্চুরি করে ফেললেন গিল। ১৪৬ বল লাগল নতুন রেকর্ড করতে। আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে কম বয়সে একদিনের ক্রিকেটে ডবল সেঞ্চুরি করার রেকর্ড করলেন গিল।