লাল বা হলুদ কার্ড নয়, ফুটবল ইতিহাসে প্রথম ব্যবহার হল সাদা কার্ড

লিসবন: সদ্য সমাপ্ত কাতার বিশ্বকাপেও দেখা যায়নি এমন ঘটনা। কিন্তু পর্তুগালের ঘরোয়া ফুটবলে তৈরি হল নতুন ইতিহাস। সাদা কার্ড দেখালেন রেফারি। অবাক হলেন? অবাক হওয়ার মতই ঘটনা। বিশ্ব ফুটবলে নতুন দৃষ্টান্ত স্থাপন করল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ। ফুটবলে হলুদ কার্ড বা লাল কার্ডের ব্যব হার আমাদের সকলের জানা। হলুদ বা লাল কার্ড ব্যবহার করা হয় ফুটবলার, কোচ, সাপোর্টিং স্টাফদের সাবধান করার জন্য বা শাস্তি দেওয়ার জন্য। কিন্তু সাদা কার্ডের ব্যবহার সম্পূর্ণ ভিন্ন কারণে। সাদা রঙের মতই এর ব্যবহার প্রশংসা বা কুর্নিশের জন্য।

পর্তুগালের ঘরোয়া ফুটবল লিগে এই অভিনব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ম্যাচে প্লেয়ার-কোচ সহ অন্যান্যদের খেলোয়াড়ি মানসিকতার প্রশংসা করার জন্য এই সাদা কার্ড দেখানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তার প্রয়োগ হল মহিলাদের লিগে স্পোর্টিং লিসবন বনাম বেনফিকার ডার্বিতে। ম্যাচ চলাকালীন স্পোর্টিং লিসবনের এক সমর্থক গ্যালারিতে অসুস্থ বোধ করেন। অন্যান্য ফ্যানেরা আয়োজকদের দৃষ্টি আকর্ষণ করেন চিকিৎসার জন্য। বিষয়টি নজরে আসতেই দুই দলের মেডিক্যাল স্টাফ গিয়ে প্রাথমিক চিকিৎসা করে এই ফ্যানকে সুস্থ করে তোলেন।

 

 

আরও পড়ুনঃ দলে থেকে গেলেন এমবাপে-নেইমার, পিএসজি থেকে ‘বাদ’ পড়লেন মেসি!

 

 

এরপরই মহিলা রেফারি জো হঠাৎই সাদা কার্ড বার করে মেডিক্যাল স্টাফদের দেখান। ক্ষণিকের জন্য সকলেই হতবাক হয়ে যান। তারপরই তারা জানতে পারেন ফুটবলের লড়াইয়ের বাইরে অসুস্থ ব্যক্তিকে চিকিৎসার জন্য একসঙ্গে দুই দলের মেডিক্যাল স্টাফরা যে কাজ করেছেন তা কুর্নিশ জানানোর জন্যই সাদা কার্ড দেখিয়েছেন। শান্তির রং হিসেবেই সাদা রঙের কার্ডকে এমন কোনও সিদ্ধান্তের জন্য বেছে নিয়েছেন আয়োজকরা। বিষয়টি জানার পর সকলেই এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।