Fake News: ২০২৪ অন্ধ্রপ্রদেশ বিধানসভার প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল প্রকাশ করেনি PTI, স্ক্রিনশটটি এল কোথা থেকে? সত্যিটা জানুন

Fact Checked by Factly #নয়াদিল্লি: ২০২৪ সালের ১৩ মে অনুষ্ঠিত হতে যাওয়া অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনে, YSRCP ১৪৫টি আসন পাবে, TDP-JSP-BJP (NDA) জোট ২৯টি আসন পাবে এবং কংগ্রেস পার্টি (INC) ও অন্যরা একসঙ্গে ১টি আসন পাবে। ‘পিটিআই (প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া)’-এর এই প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। কিন্তু, এটি কতটা সত্যি তা দেখে নেওয়া যাক।

দাবি:

২০২৪ অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনের সঙ্গে সম্পর্কিত, ‘PTI’ সংস্থা প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে YSRCP ১৪৫টি আসন পাবে।

ঘটনা:

পিটিআই এই ভাইরাল ফলাফল প্রকাশ করেনি। ২০২৪ সালের ৮ মে পিটিআই-এর অফিসিয়াল ফ্যাক্ট-চেকিং বিভাগ X হ্যান্ডলে এই সমীক্ষার ফলাফলের প্রতিক্রিয়া জানায় এবং স্পষ্ট করে যে, এই ভাইরাল সমীক্ষার ফলাফলগুলি ভুয়ো এবং তাদের লোগোটি ভুলভাবে শেয়ার করা হচ্ছে। এক্স হ্যান্ডলে পোস্ট করে পিটিআই জানিয়েছে যে, ভাইরাল হওয়া সমীক্ষায় যা বলা হয়েছে তা ভুল।

উপযুক্ত কি-ওয়ার্ড ব্যবহার করে এই ভাইরাল ‘পিটিআই’ প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল সম্পর্কে ইন্টারনেটে সার্চ করার পরে দেখা গিয়েছে যে, এই ভাইরাল সমীক্ষার ফলাফল ‘পিটিআই’ সংস্থা প্রকাশ করেনি। ২০২৪ সালের ৮ মে এই ভাইরাল প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফলের প্রতিক্রিয়া জানিয়ে, পিটিআই-এর অফিসিয়াল ফ্যাক্ট-চেকিং ডিপার্টমেন্ট X হ্যান্ডলে ঘোষণা করেছে যে ” তাদের লোগোটি ২০২৪ সালের অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচন সংক্রান্ত ‘পিটিআই’ প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল হিসাবে ভুলভাবে শেয়ার করা হয়েছে।”

আরও পড়ুনFake News: অধীর রঞ্জন চৌধুরির বক্তব্যের অসম্পূর্ণ ভিডিও ঘিরে বিভ্রান্তি, পুরোটা জানলে চমকে উঠবেন

‘পিটিআই’-এর নির্বাহী সম্পাদক সুধাকর নায়ারও স্পষ্ট করেছেন যে, এই ভাইরাল প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল ভুয়ো এবং এই সমীক্ষার ফলাফলের সঙ্গে ‘পিটিআই’-এর কোনও সম্পর্ক নেই। এই বিষয়ে যখন আমরা ইন্টারনেটে সার্চ করি যে, পিটিআই অতীতে কোনও প্রাক-নির্বাচন সমীক্ষা পরিচালনা করেছিল কি না, সেখানে পিটিআই দ্বারা পরিচালিত কোনও নির্বাচনের খবর পাওয়া যায়নি। এর ভিত্তিতে, এটি নিশ্চিত করা যেতে পারে যে ‘পিটিআই’ সংস্থা ২০২৪ সালের অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচন সম্পর্কিত কোনও প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল প্রকাশ করেনি।

একইভাবে, ২০২৪ সালের অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচন সংক্রান্ত বিভিন্ন সংস্থার প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফলের বিষয়ে বেশ কয়েকটি পোস্ট ভাইরাল হয়েছে। সবকিছু যাচাই করে দেখা গিয়েছে যে, ‘পিটিআই’ সংস্থা ২০২৪ সালের অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচন সম্পর্কিত কোনও সমীক্ষার ফলাফল প্রকাশ করেনি। এই ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো।

Attribution: This story was originally published by Factly and
republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Link: https://factly.in/telugu-pti-has-not-released-any-prepoll-survey-results-regarding-2024-andhra-pradesh-assembly-elections-this-viral-screenshot-is-fake/