অভিনেতা রাজকুমারের জন্য দারুণ সাফল্য-সমৃদ্ধি নিয়ে এসেছিল ১৯৭২ সালটা। কারণ ওই বছরে রাজকুমার অভিনীত একটি ছবি বক্স অফিস তোলপাড় করে দিয়েছিল। সেটি ওই বছরের সর্বোচ্চ আয় প্রদানকারী ছবি হয়ে উঠেছিল। রাজকুমারের পাশাপাশি ওই বছরে ধর্মেন্দ্র, মনোজ কুমার এবং রাজেন্দ্র কুমারও দারুণ অভিনয় করেছিলেন। আজ ১৯৭২ সালের ৫টি ছবির বিষয়ে কথা বলব, যা সর্বোচ্চ আয় প্রদানকারী ছবির তালিকায় ছিল।

রাজকুমারের দুর্দান্ত অভিনয় থেকে ধর্মেন্দ্রর ম্যাজিক ছিল সম্বল; ১৯৭২ সালে সবথেকে বেশি আয় করেছিল এই ছবিগুলিই

অভিনেতা রাজকুমারের জন্য দারুণ সাফল্য-সমৃদ্ধি নিয়ে এসেছিল ১৯৭২ সালটা। কারণ ওই বছরে রাজকুমার অভিনীত একটি ছবি বক্স অফিস তোলপাড় করে দিয়েছিল। সেটি ওই বছরের সর্বোচ্চ আয় প্রদানকারী ছবি হয়ে উঠেছিল। রাজকুমারের পাশাপাশি ওই বছরে ধর্মেন্দ্র, মনোজ কুমার এবং রাজেন্দ্র কুমারও দারুণ অভিনয় করেছিলেন। আজ ১৯৭২ সালের ৫টি ছবির বিষয়ে কথা বলব, যা সর্বোচ্চ আয় প্রদানকারী ছবির তালিকায় ছিল।
অভিনেতা রাজকুমারের জন্য দারুণ সাফল্য-সমৃদ্ধি নিয়ে এসেছিল ১৯৭২ সালটা। কারণ ওই বছরে রাজকুমার অভিনীত একটি ছবি বক্স অফিস তোলপাড় করে দিয়েছিল। সেটি ওই বছরের সর্বোচ্চ আয় প্রদানকারী ছবি হয়ে উঠেছিল। রাজকুমারের পাশাপাশি ওই বছরে ধর্মেন্দ্র, মনোজ কুমার এবং রাজেন্দ্র কুমারও দারুণ অভিনয় করেছিলেন। আজ ১৯৭২ সালের ৫টি ছবির বিষয়ে কথা বলব, যা সর্বোচ্চ আয় প্রদানকারী ছবির তালিকায় ছিল।
পাকীজাহ: মিউজিক্যাল রোম্যান্টিক এই ছবির গল্প লিখেছিলেন কমল আমরোহি। পরিচালনা এবং প্রযোজনার দায়িত্বও তিনিই ছিলেন। এই ছবির হাত ধরে বক্স অফিসে রাজত্ব করেছিলেন রাজকুমার। উইকিপিডিয়া তথ্য বলছে, ১৯৭২ সালে এই ছবিই সর্বোচ্চ আয় করেছিল। রাজকুমারের পাশাপাশি মুখ্য চরিত্রে ছিলেন মীনা কুমারী এবং অশোক কুমার।
পাকীজাহ: মিউজিক্যাল রোম্যান্টিক এই ছবির গল্প লিখেছিলেন কমল আমরোহি। পরিচালনা এবং প্রযোজনার দায়িত্বও তিনিই ছিলেন। এই ছবির হাত ধরে বক্স অফিসে রাজত্ব করেছিলেন রাজকুমার। উইকিপিডিয়া তথ্য বলছে, ১৯৭২ সালে এই ছবিই সর্বোচ্চ আয় করেছিল। রাজকুমারের পাশাপাশি মুখ্য চরিত্রে ছিলেন মীনা কুমারী এবং অশোক কুমার।
সীতা অওর গীতা: সেলিম-জাভেদ জুটির লেখা এই কমেডি ছবি পরিচালনা করেছিলেন রমেশ সিপ্পি। ১৯৭২ সালের ৩ নভেম্বর মুক্তিপ্রাপ্ত ছবিতে দ্বৈত ভূমিকায় ছিলেন হেমা মালিনী। তাঁর পাশাপাশি প্রধান চরিত্রে অভিনয় করেছেন ধর্মেন্দ্র, সঞ্জীব কুমার, রূপেশ কুমার, মনোরমা, সত্যেন কপ্পু, হানি ইরানি এবং প্রতিমা দেবী। ওই বছরের দ্বিতীয় সর্বোচ্চ আয় করা ছবি ছিল এটি।
সীতা অওর গীতা: সেলিম-জাভেদ জুটির লেখা এই কমেডি ছবি পরিচালনা করেছিলেন রমেশ সিপ্পি। ১৯৭২ সালের ৩ নভেম্বর মুক্তিপ্রাপ্ত ছবিতে দ্বৈত ভূমিকায় ছিলেন হেমা মালিনী। তাঁর পাশাপাশি প্রধান চরিত্রে অভিনয় করেছেন ধর্মেন্দ্র, সঞ্জীব কুমার, রূপেশ কুমার, মনোরমা, সত্যেন কপ্পু, হানি ইরানি এবং প্রতিমা দেবী। ওই বছরের দ্বিতীয় সর্বোচ্চ আয় করা ছবি ছিল এটি।
রাজা জানি: মদন মোহলার প্রযোজনা এবং মোহন সেহগলের পরিচালনায় তৈরি হয়েছিল এই ছবিটি। এর গল্প লিখেছিলেন এস. আলি রাজা। ১৯৭২ সালের তৃতীয় সর্বোচ্চ আয় করেছিল এই ছবিটিই। রাজা জানি ছবিতে অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র, হেমা মালিনী, প্রেমনাথ, প্রেম চোপড়া, জনি ওয়াকার, দুর্গা খোটে, সজ্জন, হেলেন এবং বিন্দু।
রাজা জানি: মদন মোহলার প্রযোজনা এবং মোহন সেহগলের পরিচালনায় তৈরি হয়েছিল এই ছবিটি। এর গল্প লিখেছিলেন এস. আলি রাজা। ১৯৭২ সালের তৃতীয় সর্বোচ্চ আয় করেছিল এই ছবিটিই। রাজা জানি ছবিতে অভিনয় করেছিলেন ধর্মেন্দ্র, হেমা মালিনী, প্রেমনাথ, প্রেম চোপড়া, জনি ওয়াকার, দুর্গা খোটে, সজ্জন, হেলেন এবং বিন্দু।
বেইমান: সোহনলাল কানওয়ার পরিচালিত এই ছবিই ১৯৭২ সালে চতুর্থ সর্বোচ্চ আয় করেছিল। মুক্তির সঙ্গে সঙ্গেই তা বক্স অফিসে হিট হয়। এই ছবিতে দেখা গিয়েছিল মনোজ কুমার, রাখি, প্রেমনাথ, প্রাণ, প্রেম চোপড়া এবং টুনটুনকে।
বেইমান: সোহনলাল কানওয়ার পরিচালিত এই ছবিই ১৯৭২ সালে চতুর্থ সর্বোচ্চ আয় করেছিল। মুক্তির সঙ্গে সঙ্গেই তা বক্স অফিসে হিট হয়। এই ছবিতে দেখা গিয়েছিল মনোজ কুমার, রাখি, প্রেমনাথ, প্রাণ, প্রেম চোপড়া এবং টুনটুনকে।
গোরা অওর কালা: ১৯৭২ সালে পঞ্চম সর্বোচ্চ আয় করেছে রাজকুমার কোহলির প্রযোজনা এবং নরেশ কুমারের পরিচালনায় তৈরি এই ছবিটি। এতে অভিনয় করেছিলেন রাজেন্দ্র কুমার, হেমা মালিনী, রেখা, প্রেমনাথ, প্রেম চোপড়া, মদন পুরি এবং জগদীপ। ছবির সঙ্গীত পরিচালনা করেছিলেন লক্ষ্মীকান্ত প্যায়ারেলাল।
গোরা অওর কালা: ১৯৭২ সালে পঞ্চম সর্বোচ্চ আয় করেছে রাজকুমার কোহলির প্রযোজনা এবং নরেশ কুমারের পরিচালনায় তৈরি এই ছবিটি। এতে অভিনয় করেছিলেন রাজেন্দ্র কুমার, হেমা মালিনী, রেখা, প্রেমনাথ, প্রেম চোপড়া, মদন পুরি এবং জগদীপ। ছবির সঙ্গীত পরিচালনা করেছিলেন লক্ষ্মীকান্ত প্যায়ারেলাল।