Rashid Khan: রশিদ খানকেই যত ভয় ধোনিদের! তারকা স্পিনারকে সামলানোর প্রস্তুতি সারা চেন্নাইয়ের

আহমেদাবাদ: শুধু আইপিএল নয়, বিশ্বের যে টুর্নামেন্টেই খেলেন রশিদ খান, সেখানেই ব্যাটসম্যানদের কঠিন পরীক্ষার মধ্যে ফেলেন তিনি। আফগানিস্তানের তারকা স্পিনার পিএসএলেও সমান সফল। বিশেষ করে রশিদ খানের বিরুদ্ধে মহেন্দ্র সিং ধোনির নিজের রেকর্ড উল্লেখযোগ্য নয়। আফগান স্পিনারের ভ্যারাইটি বুঝতে কষ্ট হয় ধোনির।

আইপিএলের পরিসংখ্যান দেখলেই সেটা পরিষ্কার হবে। আসলে রশিদ খান ডানহাতি ব্যাটসম্যানদের বিরুদ্ধে বেশি সফল। বাহাতি ব্যাটসম্যানদের আউট করলেও তুলনামূলকভাবে রশিদের সাফল্যের হার ডান হাতিদের বিপক্ষেই বেশি। চেন্নাই সুপার কিংস এমন একটা দল যাদের ব্যাটসম্যানের তালিকায় তিনজন ডানহাতি, পাঁচ জন লেফট হ্যান্ডার।

আরও পড়ুন – Shubhman Gill: অরেঞ্জ ক্যাপের অন্যতম দাবিদার এবার শুভমন গিল, বিরাট দাবি বেঙ্গসরকরের

কোনওয়ে, রবীন্দ্র জাদেজা, মইন আলি, শিবম দুবে এবং বেন স্টোকস। ডান হাতে ব্যাট করেন ধোনি, রাইডু এবং ঋতুরাজ। আসলে রশিদ খান যেমন জোরে স্পিন করতে পারেন, তেমনই হাওয়ায় বল লুপ করতে জানেন। তার ফ্লাইটে বোকা বনে যান ব্যাটসম্যানরা। গুগলি, ফ্লিপার, রং ওয়ান সব আছে তার ঝুলিতে। আইপিএলে রশিদ খান এখনো পর্যন্ত ৯২ ম্যাচ খেলে ১১২ উইকেট নেন।

বেশিরভাগ খেলেছেন সানরাইজার্স দলের হয়ে। তবে একবারও পাঁচ উইকেট নেই তার। রশিদ জানিয়েছেন গুজরাতের জার্সিতে এবার এক ম্যাচে ৫ উইকেট দখল করতে চান তিনি। অবশ্য চেন্নাই শিবির চাইবে রশিদকে সাবধানে খেলে বাকি বোলারদের বিরুদ্ধে আক্রমণ করতে। অর্থাৎ চেন্নাইকে বিপদে ফেলতে পারে যে, সেই রশিদ খানকে অবশ্য কোন সময় ব্যবহার করবেন হার্দিক তার ওপর নির্ভর করছে অনেক কিছু।