WTC: ভারতের মুকুটে নতুন পালক! টেস্ট চ্যাম্পিয়নশিপের আগেই ক্যাঙ্গারুদের হারিয়ে মাইলস্টোন

মুম্বই: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপকে টেস্ট ক্রিকেটের বিশ্বকাপ বললে কিছু ভুল হবে না। এভাবেই দেখা হচ্ছে এই ট্রফিকে। অতীতে ফাইনালে উঠেও নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ভারত। সেটা আর হতে দিতে চায় না টিম ইন্ডিয়া। যে কোনও মূল্যে এই আইসিসির ট্রফিটা পেতে চায় ভারত। হাতে সময় বেশি নেই। আইপিএল শেষ হলে এক সপ্তাহের মধ্যেই শুরু হবে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ। তার আগেই চরম সুখবর এল ভারতীয় শিবিরে।

অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে টেস্টে পৃথিবীর এক নম্বর দল হয়ে গেল ভারত। আইসিসির নতুন তালিকায় এটাই প্রমাণ হয়েছে। অস্ট্রেলিয়ান দল ১৫ মাস ধরে পুরুষদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল। এর মাধ্যমে আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে অস্ট্রেলিয়ান দলের চেয়ে এগিয়ে গেল টিম ইন্ডিয়া।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে অস্ট্রেলিয়াকে টপকে যাওয়ায় রোহিত অ্যান্ড কোম্পানির আত্মবিশ্বাসটা কিছুটা এগিয়ে থাকবে। ৭ জুন এই দুই দল একে অপের বিরুদ্ধে ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে নামবে। এই র‌্যাঙ্কিং প্রকাশের আগে অস্ট্রেলিয়ার রেটিং ছিল ১২২ এবং শীর্ষে ছিল তারা। যেখানে টিম ইন্ডিয়ার ১১৯ রেটিং পয়েন্ট ছিল।

কিন্তু এখন ১২১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে টিম ইন্ডিয়া। একই সময়ে, অস্ট্রেলিয়া ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে নেমে গিয়েছে। ভারত ও অস্ট্রেলিয়ার পর অন্য দলের কথা বললে, ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ইংল্যান্ড। ছয় নম্বরে রয়েছে পাকিস্তান। ভারত অবশ্য এটা মাথায় নিয়ে খেলতে নামবে না। এই তালিকা দেখে তারা আনন্দে লাফাবে না। তাদের লক্ষ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি জয়। সেভাবেই দলকে তৈরি থাকতে বলেছেন কোচ রাহুল দ্রাবিড়।