Cyclone Michaung: জলে ভাসছে চারদিক! রাস্তায় ওটা কী বেরল, মিগজাউমের সঙ্গেই আরও এক বিপদ তামিলনাড়ুতে

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিগজাউম। কয়েক ঘণ্টার মধ্যেই ল্যান্ডফল। তার প্রভাবে লাগাতার বৃষ্টি হচ্ছে তামিলনাড়ুতে। বিপর্যস্ত গোটা রাজ্য। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে চেন্নাইতে। জনজীবন সম্পূর্ণ স্তব্ধ। মৃত ২ জন। মিগজাউম বর্তমানে বঙ্গোপসাগরের উপর দিয়ে অন্ধ্র উপকূলের দিকে যাচ্ছে। আর কিছুক্ষণের মধ্যে নেলোর এবং মছলিপত্তনমের মধ্যে আছড়ে পড়বে বলে অনুমান আবহাওয়া দফতরের।

ঘূর্ণিঝড় আর প্রবল বৃষ্টিতে ভাসছে তামিলনাড়ু। চেন্নাই, চেঙ্গালপাট্টু, কাঞ্চিপুরম, নাগাপট্টিনাম, কুড্ডালোর এবং তিরুভাল্লুর জেলাগুলিতে মুষলধারে বৃষ্টি হচ্ছে। চেন্নাইয়ের বেশিরভাগ এলাকাই জলের তলায়। নিচু এলাকাগুলিতে প্রায় কোমর সমান জল। জমা জল সরাতে মাঠে নেমেছে স্থানীয় প্রশাসন। তবে তাতে খুব একটা কাজ হচ্ছে না। লক্ষাধিক মানুষ ঘরবন্দী। রাস্তার জমা জলে গাড়ি ভেসে যাওয়ার মতো অবস্থা তৈরি হয়েছে।

মাম্বালাম, মাইলাপুর এবং কোডামবাক্কামের মতো শহর অঞ্চলের বাসিন্দাদের অনেকেই জানিয়েছেন, আবাসনের সামনে জল জমেছে। সেই জলে ভাসছে গাড়ি। আবহাওয়া দফতর জানিয়েছে, গত ৪৮ ঘণ্টায় ৪০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। ঘর থেকে বেরোনোই দায়। পল্লীকারনাইয়ের একটি আবাসনের পার্কিং এলাকায় জলে ভাসমান এক ডজনের বেশি গাড়ির ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। বন্যা প্রবণ ভেলাচেরিও ক্ষতিগ্রস্ত। মুদিচুর, পেরুঙ্গালাথুর এবং ভারধরাজপুরমে নৌকো নিয়ে বাড়ি বাড়ি ঘুরে স্থানীয়দের নিরাপদ জায়গায় সরিয়েছে প্রশাসন।

তবে শুধু বৃষ্টি নয়। চেন্নাইয়ের বেশ কিছু এলাকায় বিদ্যুৎও নেই। নেই ইন্টারনেট। অনেকেই নিরাপদ স্থানের খোঁজে বাড়ি ছাড়ছেন। এসবের মধ্যেই সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, শহরের রাস্তায় ঘুরে বেড়াচ্ছে বিশাকালায় কুমির। এতে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। চেন্নাইয়ের পেরেঙ্গালাথুর এলাকায় এই কুমিরটিকে ঘুরতে দেখা গেছে বলে জানা গিয়েছে। ভিডিওতে কুমিরটিকে রাস্তা পেরিয়ে ঝোপে ঢুকে পড়তে দেখা গিয়েছে।

চেন্নাইতে রেল পরিষেবা আপাতত বন্ধ। বিমানের অবস্থাও তথৈবচ। অধিকাংশ বিমানই দেরিতে ছেড়েছে। উল্লেখ্য, চেন্নাই বিমানবন্দরে সকাল ৯.৪০ থেকে রাত ১১.৩০ মিনিট পর্যন্ত সমস্ত কার্যক্রম স্থগিত রাখা হয়েছিল। লাগাতার বৃষ্টির জেরে চেন্নাই বিমানবন্দরের ৭০টি বিমান বাতিল করা হয়েছে। রানওয়ে এবং টারম্যাকও বন্ধ রয়েছে।