Russia-Ukraine War: মোটা বেতনের চাকরির টোপে ‘মরণ ফাঁদ’! রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বলি হায়দরাবাদের যুবক

নয়া দিল্লি: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বলি এক ভারতীয়। মহম্মদ আসফানের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ভারতের রাশিয়ান দূতাবাস। সঙ্গে সরকার তাঁর মৃতদেহ দেশে ফেরানোর সবরকম চেষ্টা করছে বলে আশ্বাস দেওয়া হয়েছে মৃতের পরিবারকে।

মৃত মহম্মদ আফসান হায়দরাবাদের বাসিন্দা ছিলেন। বয়স ৩০ বছর। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, তিনি এবং আরও কয়েকজন রাশিয়ান এজেন্টের প্রতারণার শিকার। তাঁদের মোটা বেতনের চাকরির টোপ দিয়ে রাশিয়া নিয়ে গিয়ে সেনাবাহিনীর সঙ্গে লড়ার জন্য ‘সহায়ক’ হিসেবে নিয়োগ করা হয়। এই খবর সামনে আসতেই যুদ্ধক্ষেত্র থেকে ছেলেকে ফিরিয়ে আনার জন্য কেন্দ্র সরকারের কাছে আর্জি জানিয়েছিলেন আফসানের পরিবার।

‘ইন্ডিয়া ইন রাশিয়া’ এক্স হ্যান্ডেলে লিখেছে, ‘আমরা মহম্মদ আসফানের মর্মান্তিক মৃত্যুর খবর জানতে পেরেছি। পরিবার এবং রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তাঁর মৃতদেহ ভারতে পাঠানোর সবরকম চেষ্টা হচ্ছে’। সম্প্রতি আফসান-সহ ৭ জনের একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সেখানে তাঁদের বলতে শোনা যায়, ‘ইচ্ছের বিরুদ্ধে আমাদের জোর করে ইউক্রেনে লড়তে পাঠাচ্ছে রাশিয়া’। তার কয়েকদিনের মধ্যেই আসফানের মৃত্যুর খবর সামনে এল।

আরও পড়ুন-        মাত্র ১৯-এ অকালে সব শেষ, লাস্ট পোস্টে কী লিখেছিলেন আমিরের অনস্ক্রিন কন্যা, ভাইরাল হতেই চোখে জল ভক্তদের

ভিডিওতে দেখা যাচ্ছে, একটা ঘরের ভিতর সেনাবাহিনীর পোশাক পরে ৭ জন দাঁড়িয়ে। দরজা-জানলা বন্ধ। এঁদের মধ্যে ৬ জন ঘরের এক কোণে গুটিসুটি মেরে দাঁড়িয়ে। একজন ক্যামেরার সামনে গোটা ঘটনার কথা খুলে বলছেন। একটি ইউটিউব চ্যানেল পঞ্জাব, কর্নাটক, গুজরাত এবং তেলঙ্গানার যুবকদের মোটা বেতনের চাকরির লোভ দেখিয়ে রাশিয়া নিয়ে আসে। তারপর যুদ্ধক্ষেত্রে পাঠিয়ে দেয়।

আরও পড়ুন-         মহাশিবরাত্রিতে বিরল কাকতালীয় যোগ! সর্বার্থ সিদ্ধি যোগে প্রসন্ন করুন শিবকে, রাতারাতি ‘ধনী’ হওয়া কেউ আটকাতে পারবে না…!

গত সপ্তাহেই রাশিয়ান সেনাবাহিনীতে ‘সহায়ক স্টাফ’ হিসেবে কাজ করা প্রায় ২০ জন ভারতীয় নাগরিককে যত দ্রুত সম্ভব দেশে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছিল কেন্দ্র সরকার। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে বলেছিলেন, ’২০ জন ভারতীয় রাশিয়ান সেনাবাহিনীতে সহায়ক স্টাফ হিসেবে কাজ করছেন। আমরা তাঁদের দ্রুত ফেরানোর জন্য সবরকম চেষ্টা করছি’। জয়সওয়াল জানিয়েছেন, রাশিয়ান কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হয়েছে। পাশাপাশি ইতিমধ্যে বেশ কয়েকজন ভারতীয়কে ছেড়ে দেওয়া হয়েছে বলেও দাবি করেছেন তিনি।