‘লোন দরকার?’ সারাদিন স্প্যাম কলে বিরক্ত! নতুন সরকারি পোর্টালে মুশকিল আসান

কলকাতা: সন্দেহজনক কল এবং মেসেজের বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য নতুন পোর্টাল চালু করেছে কেন্দ্র সরকার। নাম ‘চক্ষু’। সন্দেহজনক কল, মেসেজ বা প্রতারণার শিকার হলে ৩০ দিনের মধ্যে এই পোর্টালে অভিযোগ জানানো যাবে। এটি কেন্দ্রীয় সরকারের সঞ্চার সাথী উদ্যোগের অংশ, যা টেলিকমিউনিকেশন বিভাগ তৈরি করেছে।

সাইবার প্রতারণা রুখতে কোমর বেঁধেছে কেন্দ্র। বর্তমানে সাইবার অপরাধ বা আর্থিক জালিয়াতির ক্ষেত্রে হেল্পলাইন নম্বর ১৯৩০ বা অফিসিয়াল ওয়েবসাইট

https://www.cybercrime.gov.in-এ রিপোর্ট করা যায়। এর সঙ্গে এবার যুক্ত হল চক্ষু পোর্টাল।

ইতিমধ্যে, সরকার একটি ডিজিটাল ইন্টেলিজেন্স প্ল্যাটফর্ম (ডিআইপি) চালু করেছে যা টেলিকম সংস্থাগুলির অপব্যবহার রোধ করতে বিভিন্ন স্টেকহোল্ডার যেমন ব্যাঙ্ক, আইনি সংস্থা এবং আর্থিক মধ্যস্থতাকারীদের মধ্যে সমন্বয় সাধন করে।

আরও পড়ুন- সস্তার এই সুস্বাদু শাকে ওজন কমবে হুহু করে, ডায়াবেটিস থাকব বশে, কমবে

সম্প্রতি চক্ষু পোর্টালের সুবিধাগুলি জানিয়ে এক্স প্ল্যাটফর্মে পোস্ট করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি লিখেছিলেন, ‘কল, এসএমএস বা হোয়াটসঅ্যাপে প্রতারণার শিকার হলে চক্ষু পোর্টালে অভিযোগ জানাতে পারবেন ভারতীয় নাগরিকরা। অভিযোগ এলেই তা খতিয়ে দেখার কাজ শুরু হবে’। এছাড়া এ ছাড়া ব্যবহারকারীরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পেমেন্ট ওয়ালেট, সিম কার্ড সংক্রান্ত অভিযোগও জানাতে পারবেন এখানে।

চক্ষু পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে তদন্ত শুরু হবে। প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন সরকারি কর্মকর্তারা। গত ৯ মাসে কয়েক হাজার মানুষ সাইবার জালিয়াতির হাত থেকে রক্ষা পেয়েছেন। ভুয়ো লেনদেনের সঙ্গে যুক্ত প্রায় ১০০৮টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

অজানা মোবাইল নম্বর থেকে যদি বারবার ফোন করে বিরক্ত করা হয়, তাহলে চক্ষু পোর্টালে অভিযোগ করতে পারবেন ইউজার। মোবাইল হ্যান্ডসেট হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলেও অভিযোগ জানানো যাবে। মোবাইল নম্বর ব্লকও করা যাবে এখান থেকে।

আরও পড়ুন- হবু মায়েদের কষ্ট কমাতে লো স্টিমুলেশন আইভিএফ কতটা কার্যকর? জানুন চিকিৎসকের মত

আন্তর্জাতিক নম্বর থেকে প্রতারণা কলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চাইলেও চক্ষু পোর্টালে অভিযোগ জানাতে পারবেন ইউজাররা। এমনকী ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার সঠিক পরিষেবা না দিলেও এখানে অভিযোগ জানানো যাবে। এমনকী সঠিক পরিষেবা দিচ্ছে কি না তা যাচাইও করা যাবে চক্ষু পোর্টাল থেকে।