Google Maps : গুগল ম্যাপে বাড়ি বা অফিসের ঠিকানা বদলাতে চান? জানুন সহজ পদ্ধতি

গুগল ম্যাপস : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেভিগেশন অ্যাপগুলির মধ্যে ‘গুগল ম্যাপস’ অন্যতম। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেন। গুগল ম্যাপসে একাধিক নিফটি ফিচার্স রয়েছে যার সাহায্যে ইউজার তাঁর বাড়ি এবং কাজের জায়গার ঠিকানা যোগ বা পরিবর্তন করতে পারেন। এর ফলে সার্চ বারে আর আলাদা করে টাইপ করার দরকার পড়বে না।

বাড়ি বা কাজের জায়গা যোগ করে রাখলে সময়ও বাঁচে। কীভাবে? ধরা যাক, ইউজার নতুন কোনও জায়গায় গিয়েছেন। এখন তিনি সেখান থেকে দ্রুত বাড়ি ফিরতে বা কাজের জায়গায় পৌঁছতে চান। এক্ষেত্রে আগে থেকে ঠিকানা সেট করে রাখলে দিকনির্দেশ পেতে কোনও অসুবিধা হবে না। ওয়েব এবং মোবাইল ভার্সন, দুটোতেই এই সুবিধা পাওয়া যায়। তবে মোবাইল ভার্সনে ঠিকানা পরিবর্তন করা অপেক্ষাকৃত সহজ।

আরও পড়ুন : ইনস্টাগ্রামে পাঠানো ম্যাসেজও এবার করা যাবে এডিট! কতক্ষণ সময় পাবেন তার জন্য? দেখে নিন

যারা গুগল ম্যাপস নতুন ব্যবহার করছেন, নতুন চাকরিতে যোগ দিয়েছেন কিংবা অন্য জায়গায় বাড়ি ভাড়া নিয়েছেন, তাঁদের বাড়ি বা কাজের ঠিকানা যোগ বা পরিবর্তনের জন্য কী করতে হবে, তার সহজ গাইডলাইন দেওয়া হল এখানে। এর জন্য বড়জোড় এক মিনিট সময় লাগবে।

আরও পড়ুন : যত খুশি ছবি সেভ করার জন্য ১২৮ জিবি পর্যাপ্ত? আইফোনের স্টোরেজ নিয়ে যা বলল Apple

গুগল ম্যাপসে বাড়ি বা কাজের ঠিকানা যোগ করা বা পরিবর্তনের পদ্ধতি: মোবাইলে গুগল ম্যাপস অ্যাপ খুলে উপরের ডানদিকে প্রোফাইল পিকচার বাটনে ক্লিক করতে হবে।

এখানে পাওয়া যাবে সেটিংস অপশন। তাতে ক্লিক করলে আরও কিছু অপশন আসবে। এর মধ্যে থেকে ‘এডিট হোম অর ওয়ার্ক’ অপশনে ক্লিক করতে হবে।

এবার থ্রি ডট মেনুতে ক্লিক করে ‘এডিট হোম’ অপশন বাছতে হবে। লিখতে হবে বাড়ির ঠিকানা। একইভাবে কাজের ঠিকানা এডিট করতে হবে।

এই সময় গুগল ম্যাপস তিনটি অপশন দেবে। বর্তমান অবস্থান ব্যবহার করুন, ঠিকানা টাইপ করুন অথবা মানচিত্র থেকে অবস্থান বেছে নিন।

এই তিনটি অপশন থেকে যে কোনও একটি বেছে নিয়ে সেভ অপশনে ক্লিক করতে হবে।

সেটিংসে না ঢুকেও বাড়ি বা কাজের জায়গার ঠিকানা বদল করা যায়। এর জন্য ‘সেভড’ বিভাগে যেতে হবে। এখান থেকে থ্রি ডট মেনুতে গিয়ে ঠিকানা বদল করতে পারবেন ইউজার।