WhatsApp Could Soon Get More People To Use In-App UPI Payments In India

UPI Payments In India: আরও বেশি সংখ্যক মানুষ ব্যবহার করবেন হোয়াটসঅ্যাপ ইন-অ্যাপ ইউপিআই পেমেন্ট; শীঘ্রই আসছে আপডেট

কলকাতা: ভারতে ব্যবহারকারীদের জন্য ইউপিআই পেমেন্টের সুবিধা প্রদান করে WhatsApp। যা Paytm, Google Pay এবং PhonePe-র মতো ইউপিআই অ্যাপের সঙ্গে অনায়াসে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। তবে দেশের মানুষকে নিজেদের পেমেন্ট ফিচার ব্যবহার করানোর জন্য এই মেসেজিং অ্যাপকে বহু কাঠখড় পোড়াতে হয়েছে। যা খুব শীঘ্রই বদলাতে চলেছে। সৌজন্যে WhatsApp-এর আসন্ন আপডেট।

লেটেস্ট হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন ইউপিআই পেমেন্টের কিউআর কোডের জন্য একটি শর্টকাট পাচ্ছেন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা। আগামী কয়েক মাসের মধ্যে মেসেজিং অ্যাপে এই ফিচার চলে আসবে।
চলতি সপ্তাহে আসন্ন এই ফিচারের বিষয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেছে WeBetaInfo। ওই মেসেজিং অ্যাপের একটি স্ক্রিনশটও শেয়ার করা হয়েছে। যেখানে চ্যাট স্ক্রিনে কিউআর কোড স্ক্যানার পেতে পারেন ব্যবহারকারীরা।

WhatsApp অ্যান্ড্রয়েড বিটা ভার্সন ২.২৪.৭.৩-তে মিলবে কিউআর কোড স্ক্যানারের শর্টকাট। কিন্তু তা পাবেন বাছাই করা কিছু ব্যবহারকারী। এমনটাই জানা গিয়েছে পোস্ট থেকে। একই ট্যাবের মূল চ্যাট স্ক্রিন, যেখানে ক্যামেরা এবং সার্চ আইকন দেখা যায়, সেখানেই কিউআর কোড স্ক্যানারের দেখা মিলবে।

ব্যবহারকারী যখন ওই কিউআর কোড স্ক্যানারে ক্লিক করবেন, তখন ইউপিআই পেমেন্টকে এনেবল করার জন্য কোডটি পড়বে WhatsApp। অর্থাৎ অন্যান্য ইউপিআই অ্যাকাউন্টে টাকা পাঠানোর জন্য একাধিক লুপে গিয়ে আর যেতে হবে না।

WhatsApp-এ প্রাপ্ত পেমেন্ট ফিচার ব্যবহারের পরে অনেকেই পেমেন্ট করার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হয়েছেন। যার জন্য তা সেরকম জনপ্রিয়তা লাভ করতে পারেনি। এবার ইউপিআই পেমেন্টের শর্টকাটের সাহায্যে আরও বেশি সংখ্যক ব্যবহারকারী WhatsApp পেমেন্ট ফিচার ব্যবহার করতে পারবেন বলে আশা।

প্রসঙ্গত ইউপিআই হল দেশের সবথেকে জনপ্রিয় ডিজিটাল পেমেন্ট মোড। যেখানে প্রতি মাসে কোটি কোটি টাকার লেনদেন হয়। বেশিরভাগ মানুষ আজ পেমেন্টের জন্য Google Pay এবং PhonePe-র উপর নির্ভরশীল। কিন্তু WhatsApp-এর রয়েছে প্রায় ৪০০ মিলিয়ন গ্রাহক। ফলে এই পেমেন্ট সেগমেন্টে এবার তারাও সফল হতে চলেছে।