কুলের আচার 

Kuler Achaar Recipe: অতুলনীয় স্বাদ, এই পদ্ধতিতেই বানান লোভনীয় কুলের আচার, ভাল থাকবে তিন বছর

দক্ষিণ ২৪ পরগনা : শীতের শেষে টোপাকুলের আচার বানানোর রেওয়াজ বহু প্রাচীন।আগেরকার দিনে এই আচার বছরভর কাঁচের বয়ামে রেখে খাওয়া হত। কোনও কোনও সময়ে দু-তিন বছরও থেকে ‌যেত মা ঠাকুমার তৈরি এই লোভনীয় আচার। খুব সহজ এই পদ্ধতিতে রান্না করলে এবং এভাবে রেখে দিলে প্রায় তিন বছর রেখেও আপনি খেতে পারেন গুড় আর কুলের এই রেসিপি।

প্রথমেই জেনে নিন এই  লোভনীয় আচার তৈরি করতে কী কী প্রয়োজন। টোপা কুল, আখের গুড় , মৌরি, মেথি সর্ষে ও জিরে, শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, সর্ষের তেল স্বাদমতো নুন। প্রথমে টোপা কুল গুলির বোটা ছাড়িয়ে ভাল করে ধুয়ে একটু ফাটিয়ে অল্প নুন মাখিয়ে নিতে হবে।

এবার কড়াতে সর্ষের তেল গরম করে একটি শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন দিয়ে কুল গুলি দিয়ে সামান্য লঙ্কা গুঁড়ো দিয়েভাল করে ভেজে নিতে হবে। এবার কড়াইতে গুড় জ্বাল দিতে হবে। গুড় ফুটে উঠলে কুল গুলি দিয়ে নাড়তে হবে। এরপর শুকনো কড়াতে মেথি, মৌরি, জিরে, সর্ষে, শুকনো লঙ্কা ভাল করে ভেজে নিয়ে গুঁড়ো করে নিতে হবে। এরপর কুলের গ্ৰেভি ঘন হয়ে এলে, ওর মধ্যে ভাজা মশলা ও স্বাদমতো নুন দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নামিয়ে নিলেই তৈরি কুলের আচার।

কীভাবে থাকবে বছরের পর বছর সেজন্য একটা কাঁচের যে কোওন বয়ানে মুখ বন্ধ করে রাখতে হবে এবং কোনওভাবেই ওই আচারটি এঁটো করতে পারবেন না। যতটা প্রয়োজন ততটাই ব্যবহার করতে হবে। আর এই পদ্ধতিতে রাখলেই কুলের আচার থাকবে বছরের পর বছর।

সুমন সাহা