মেঘের দেখা খুব কম। রোদ ঝলমলে আকাশের দেখা মিলেছে সকাল থেকেই। তবে বৃষ্টি হবে নাকি খটখটে আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গ থেকে শুরু করে উত্তরবঙ্গের? বেলা বাড়তেই নতুন আপডেট দিল আলিপুর।

Holi 2024: রাত পোহালেই হোলি, রং মাখার আগে মনে রাখুন এই কয়েকটি কথা! নাহলেই বড় ভুল

পূর্ব বর্ধমান: রাত পেরোলেই বসন্ত উৎসব। রঙের এই উৎসবে মাতবে সকলেই। একে অপরকে রাঙিয়ে তুলবে নানা রঙে। তবে বসন্ত উৎসবে সামিল হওয়ার আগে কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

দোল খেলতে যাওয়ার আগে ও পরে কোন কোন বিষয় মাথায় রাখবেন, সেই বিষয়ে ডঃ মিল্টন বিশ্বাস জানাচ্ছেন। প্রত্যেকেরই উচিত অর্গানিক রং কেনা। এবং সেই রঙেই একে অপরকে রাঙিয়ে দেওয়া।

আরও পড়ুন: হোলি মানেই মিষ্টিমুখ, ব্লাড সুগার বেড়ে যাওয়ার ভয়! এই নিয়ম মানলেই নিশ্চিন্ত ডায়াবেটিস রোগীরা

অর্গানিক রং হচ্ছে,বিভিন্ন ফুলের নির্যাস থেকে রং নিয়ে যে রং প্রস্তুত করা হয়। এই অর্গানিক রং আমাদের শরীরে কোনও ক্ষতি করে না। তবে বাজারে এই অর্গানিক রং এর দাম একটু বেশি।

বাজারে পাওয়া সস্তার কেমিক্যাল রঙে বিভিন্ন ধরনের হেভি মেটাল যেমন লেড ক্রোমিয়াম মার্কারির মত বিভিন্ন কেমিক্যাল মেশানো থাকে। এই ধরনের রং গুলো যদি ব্যবহার করা হয় তাহলে তার ফলস্বরূপ শ্বাসকষ্ট, অ্যাজমা , ব্রংকাইটিস এবং এলার্জি, ডার্মাটাইটিস হয়। এমনকি অনেক ক্ষেত্রে চামড়া এবং চোখের মারাত্মক ক্ষতি হয়।

তাই কিছুটা টাকা বাঁচানোর জন্য কখনওই নিজের এবং অন্যের স্বাস্থ্যের ক্ষতি না করায় শ্রেয়। তাই অর্গানিক রং ব্যবহার করতে হবে। পাশাপাশি আরও একটা বিষয় প্রত্যেকের মাথায় রাখতে হবে।দোল খেলার আগে কেউ চুলের বা মুখের কোনও ট্রিটমেন্ট করাবেন না।

রং খেলার আগে সারা গায়ে মশ্চারাইজার বা ভেসলিন মাখা যেতে পারে। এবং খালি গায়ে রং না খেলার চেষ্টা করতে হবে। রং খেলা হয়ে গেলে এসব উষ্ণ গরম জলে ভালোভাবে রঙ গুলো ধুয়ে স্নান করে নিতে হবে।

বনোয়ারীলাল চৌধুরী